Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

চ্যাটজিপিটিকে টক্কর দিতে আসছে গুগলের ‘বার্ড’

তবে কীভাবে বার্ডকে ক্ষতিকর বা আপত্তিকর উত্তর দেওয়া থেকে বিরত রাখা হবে সে সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি গুগল সিইওউ সুন্দর পিচাই

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:১০ পিএম

মার্কিন টেক জায়ান্ট গুগল চ্যাটজিপিটিকে টক্কর দিতে “বার্ড” নামে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চালিত চ্যাটবট চালু করতে যাচ্ছে। এ বিষয়ে গুগল জানিয়েছে, বার্ড আগামী কয়েক সপ্তাহের মধ্যে জনসাধারণের জন্য চালু করা হবে। তবে তার আগে একদল গবেষক এটিকে পরখ করে দেখবেন।

বার্ড গুগলের বিদ্যমান বৃহৎ ভাষার মডেল “ল্যামডায়” নির্মিত। যেটিকে একজন প্রকৌশলী মানুষের মতো বলে বর্ণনা করেছিলেন।

প্রযুক্তি জায়ান্টটি তার বর্তমান সার্চ ইঞ্জিনের জন্য নতুন এআই টুলও ঘোষণা করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিতে বলা হয়েছে, এআই চ্যাটবটগুলো প্রশ্নের উত্তর ও তথ্য সন্ধানের জন্য ডিজাইন করা হয়েছে। এর সবচেয়ে পরিচিত উদাহরণ হচ্ছে চ্যাটজিপিটি। এই এআইগুলো ইন্টারনেটকে একটি বিশাল তথ্যভাণ্ডার হিসেবে কাজে লাগিয়ে উত্তর দিয়ে থাকে। তবে অনেকেই উদ্বেগ প্রকাশ করে বলেছেন, এক্ষেত্রে আপত্তিকর উপাদান বা ভুল তথ্য চলে আসতে পারে।

গুগল প্রধান সুন্দর পিচাই এক ব্লগে লিখেছেন, “বার্ড আমাদের বৃহৎ ভাষা মডেলগুলোর শক্তি, বুদ্ধিমত্তা ও সৃজনশীলতার সঙ্গে বিশ্বের জ্ঞানের বিস্তৃতিকে একত্রিত করতে চায়।”

পিচাই জোর দিয়ে বলেছেন, তিনি গুগলের এআই পরিষেবাগুলোকে সাহসী ও দায়িত্বশীল করতে চান। তবে কীভাবে বার্ডকে ক্ষতিjv বা আপত্তিকর উত্তর দেওয়া থেকে বিরত রাখা হবে সে সম্পর্কে তিনি বিস্তারিত কিছু বলেননি।

মাইক্রোসফট তাদের সার্চ ইঞ্জিন বিং-এ এআই চ্যাটবট চ্যাটজিপিটি আনতে যাচ্ছে বলে ব্যাপক জল্পনা-কল্পনার পর গুগলের পক্ষ থেকে এই ঘোষণা এলো।

About

Popular Links