Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

চ্যাটবট বার্ডের ভুল উত্তরে গুগলের লোকসান ১০০ বিলিয়ন ডলার

সাধারণ একটি প্রশ্নের ভুল উত্তর দিয়েছে গুগলের চ্যাটবট ‘বার্ড’

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৫৫ পিএম

মার্কিন টেক জায়ান্ট গুগল চ্যাটজিপিটিকে টক্কর দিতে “বার্ড” নামে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চালিত চ্যাটবট চালু করতে যাচ্ছে। তবে শুরুতেই বড় ধাক্কা খেয়েছে গুগল। তাদের চ্যাটবটের ক্ষমতা প্রদর্শনের জন্য তৈরি করা বিজ্ঞাপনে একটি সাধারণ প্রশ্নের ভুল উত্তর দিয়েছে।

আর এই এক ভুলে বুধবার (৮ ফেব্রুয়ারি) গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটের মার্কেট ভ্যালু ৭% কমে যায়। ফলে তারা হারিয়েছে ১০০ বিলিয়ন ডলার। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

৭ ফেব্রুয়ারি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে প্রকাশিত একটি প্রমোশনাল ভিডিওটিতে দেখা যায়, বার্ড কে জিজ্ঞাসা করা হয়, “আমি আমার ৯ বছর বয়সী সন্তানকে জেমস ওয়েব টেলিস্কোপের নতুন আবিষ্কার সম্পর্কে কী কী জানাতে পারি?”।


এই প্রশ্নের জবাবে বার্ড উত্তর দেয়, জেমস ওয়েব টেলিস্কোপটি প্রথমবারের মতো পৃথিবীর সৌরজগতের বাইরের কোনো গ্রহের ছবি তুলতে সক্ষম হয়েছে। তবে এই তথ্য সঠিক নয়। ইউরোপিয়ান ভেরি লার্জ টেলিস্কোপ (ইভিএলটি) ২০০৪ সালে সৌরমণ্ডলের বাইরের গ্রহের ছবি তুলেছিল।

বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

টুইটের রিপ্লাই হিসেবে একজন লেখেন, “বিজ্ঞাপনে দেখানোর আগে কেন এই তথ্যটির ফ্যাক্টচেক করা হয়নি?”

উল্লেখ্য, চ্যাটবট হলো এক ধরনের কম্পিউটার প্রোগ্রাম বা সফটওয়্যার যা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে গঠন করা হয়। এটি যেকোনো প্রশ্নের উত্তর দ্রুত ও নির্ভুলভাবে দিতে পারে। নিজে থেকে বার্তা, নিবন্ধ বা কবিতাও লিখতে পারে। নির্ভুল শব্দচয়ন এবং ভাষা ব্যবহার করায় বোঝার উপায় থাকে না যে, এগুলো মানুষ না যন্ত্র লিখেছে। বিনামূল্যে এই সুবিধা পাওয়ায় দ্রুত চ্যাটবটটির ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

About

Popular Links