Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইউটিউবের সিইও হলেন ভারতীয় বংশোদ্ভূত নীল মোহন

নীল মোহন স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে তড়িৎ প্রকৌশল বিষয়ে পড়াশোনা করেছেন।  তিনি ২০০৮ সালে গুগলে যোগদান করেন। এরপর ২০১৫ সালে গুগলের অঙ্গপ্রতিষ্ঠান ইউটিউবের চিফ প্রডাক্ট অফিসার হন

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ১২:১৭ পিএম

ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে সুসান ওজস্কির স্থলাভিষিক্ত হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক নীল মোহন।

পরিবার, নিজের স্বাস্থ্য ও ব্যক্তিগত কাজে মনোযোগ দিতে বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) ইউটিউবের সিইওর পদ ছাড়ার ঘোষণা দেন ৫৪ বছর বয়সী সুসান ওজস্কি।

২০১৪ সালে তিনি এই পদে যোগ দিয়েছিলেন। তার আগে দীর্ঘদিন ধরে সুসান গুগলের বিজ্ঞাপন ও বাণিজ্য বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, নীল মোহনের বয়স ৪৯ বছর। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে তড়িৎ প্রকৌশল বিষয়ে পড়াশোনা করেছেন তিনি।  তিনি ২০০৮ সালে গুগলে যোগদান করেন। এরপর ২০১৫ সালে গুগলের অঙ্গপ্রতিষ্ঠান ইউটিউবের চিফ প্রডাক্ট অফিসার হন।

নীল মোহনের হাত ধরে তৈরি হয় ইউটিউবের একটি শীর্ষস্থানীয় দল এবং ইউএক্স দল। তারা বর্তমানে ইউটিউবের সবচেয়ে বড় সেবা- ইউটিউব টিভি, ইউটিউব মিউজিক ও প্রিমিয়াম এবং শর্টস এগুলো নিয়ে এসেছেন।

ভারতীয় বংশোদ্ভূত এ মার্কিন নাগরিক মাইক্রোসফটেও কাজ করেছেন। এছাড়া জেনোমিক্স ও বায়োটেকনোলজি কোম্পানি ২৩এন্ডমির গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি।

মোহন গুগলেরই আরেক প্রতিষ্ঠান ডাবলক্লিকে প্রায় ৬ বছর কাজ করেছেন। ডাবলক্লিক নামের প্রতিষ্ঠানটি ২০০৭ সালে কিনে নেয় গুগল। এছাড়া তিনি দীর্ঘ ৮ বছর গুগলের ডিসপ্লে অ্যান্ড ভিডিও এডভারটাইজিংয়ের সিনিয়র প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

About

Popular Links