Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

উইন্ডোজ ১১-এ থাকছে উইন্ডোজ সেভেনের উইজেট ফিচার

উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম উইজেট প্যানেলে কিছু আপডেট নিয়ে আসছে

আপডেট : ০৯ মার্চ ২০২২, ১২:১৫ পিএম

মাইক্রোসফটের কম্পিউটার অপারেটিং সিস্টেমের নবতম ভার্সন উইন্ডোজ ১১ অক্টোবরের ৫ তারিখ থেকে চালু হয়। যারা উইন্ডোজ ১০ ব্যবহার করেন তারা বিনামূল্যে এই ভার্সনটিতে আপগ্রেড করতে পারছেন। নতুন এই ভার্সনটিকে ব্যবহারকারীদের জন্য “পরিচ্ছন্ন এবং সহজতর” করে তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন উইন্ডোজের চিফ প্রোডাক্ট অফিসার প্যানোস পানে।

তিনি বলেন, “প্রযুক্তি সম্পর্কে সবচাইতে কম জানা মানুষরাও খুব সহজেই নতুন এই সিস্টেমটি আপগ্রেড করতে পারবেন। ইতোমধ্যে বিশেষজ্ঞ ব্যবহারকারীরা উইন্ডোজ ইনসাইডার ট্রায়াল প্রোগ্রাম ব্যবহার করে অপারেটিং সিস্টেমটি পরীক্ষা করেছেন। তারা এতে কোনো ধরণের সমস্যা পাননি।”

এদিকে উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম উইজেট প্যানেলে কিছু আপডেট নিয়ে আসছে। বর্তমান অপারেটিং সিস্টেমে তৃতীয়পক্ষের (থার্ড পার্টি) উইজেট সমর্থন করে না, কারণ তৃতীয়পক্ষের উইজেটগুলো ডেস্কটপে পিন করার অনুমতি দেয় না।

প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম উইন্ডোজ লেটেস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, উইন্ডোজ ১১ তার উইজেট বৈশিষ্ট্যগুলির মধ্যে বড় একটি পরিবর্তন আনার পরিকল্পনা করছে। মাইক্রোসফট উইন্ডোজ ১১-এ সংস্করণ 22H2-এ তৃতীয় পক্ষের উইজেটগুলি ডেস্কটপে পিন করার পরিকল্পনা করছে।

উইন্ডোজ লেটেস্টের প্রতিবেদনে আরও বলা হয়, উইন্ডোজ ১১-এর উইজেটগুলোকে ব্যবহারকারীরা তাদের পছন্দ অনুযায়ী উইজেট প্যানেলে সাজিয়ে নিতে পারবেন।

যেসব ব্যবহারকারী উইন্ডোজ সেভেন এবং উইন্ডোজ ভিসতা ব্যবহার করেছেন, তারা গ্যাজেট বা উইজেট শব্দটির সাথে পরিচিত। দুর্ভাগ্যবশত, উইন্ডোজ ১১-এর উইজেটগুলো উইন্ডোজ সেভেন বা উইন্ডোজ ভিসতার উইজেটের মতো নয়। বর্তমানে উইন্ডোজ ১১-এ উইজেটগুলোকে ডেস্কটপে পিন করে রাখা যায় না। এগুলোকে শুধুমাত্র উইজেট বোর্ডেই দেখা যায়।

About

Popular Links