Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

লোগো বদলে যাচ্ছে টুইটারের

সোমবার ইলন মাস্ক ও টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা লিন্ডা ইয়াকারিনো নতুন লোগো উন্মোচন করেন

আপডেট : ২৪ জুলাই ২০২৩, ০৪:০৮ পিএম

গত বছরের অক্টোবরে টুইটারের মালিক হন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। এরপর থেকেই নানা বিতর্কিত ও সমালোচিত পদক্ষেপ গ্রহণ করেন তিনি। এবার টুইটারের লোগো বদলালেন তিনি। নীল রঙের পাখির পরিবর্তে কালো পটভূমিতে সাদা রঙে ইংরেজি অক্ষর “এক্স” এখন থেকে টুইটারের লোগো হিসেবে ব্যবহার করা হবে।

সোমবার (২৪ জুলাই) ইলন মাস্ক ও টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা লিন্ডা ইয়াকারিনো নতুন লোগো উন্মোচন করেন। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। 

ইয়াকারিনো এক টুইটে বলেন, “এক্স চলে এসেছে! আসুন আমরা এগিয়ে যাই।”  তিনি একইসঙ্গে সান ফ্রানসিসকোতে টুইটারের অফিসের ওপর প্রক্ষেপণ করা নতুন লোগোর একটি ছবি দেন।

এর আগে মাস্ক রবিবার টুইট করে জানান, তিনি টুইটারের লোগো বদলাতে চান এবং “পাখিদের” বিদায় করতে চান। এরপর তিনি জরিপ করে টুইটারের রঙ নীল থেকে কালোতে রূপান্তরের বিষয়ে তার ফলোয়ারদের অভিমত চান।

মাস্ক অপর এক টুইট বার্তায় ইংরেজি অক্ষর “এক্স” এর ছবি পোস্ট করেন। পরবর্তীতে তিনি টুইটার স্পেসের অডিও চ্যাটে নিশ্চিত করেন, টুইটারের লোগো বদলাচ্ছে।

ইলন মাস্কের মালিকানায় আসার পর নানা বিতর্কিত কর্মকাণ্ডের মধ্য দিয়ে যাচ্ছে টুইটার। এর অফিশিয়াল নাম টুইটার থেকে বদলে হয়েছে “এক্স কর্পোরেশন”, যেটি মাস্কের দীর্ঘমেয়াদী পরিকল্পনার অংশ বলে এক প্রতিবেদনে জানায় রয়টার্স। 

চীনা অ্যাপ উইচ্যাটের মতো একটি সুপার অ্যাপ বানানোর লক্ষ্য নিয়েছেন মাস্ক, যেটিকে তিনি বলছেন- এক্স অ্যাপ।

এ বিষয়ে টুইটারের কাছে থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে, টুইটারের লোগো নিয়ে সাইটটিতে বলা আছে- এটি আমাদের সবচেয়ে পরিচিত সম্পদ আর সে কারণেই এর বিষয়ে আমরা এতো রক্ষণশীল।

এর আগে জুলাইয়ের প্রথম দিন ব্যবহারকারীর দৈনিক টুইট পড়ার সংখ্যায় সীমা বেঁধে দেওয়ার ঘোষণা দেয় টুইটার। সে সিদ্ধান্ত নিয়ে ব্যবহারকারীদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া দেখা গেছে।

মাস্কের ঘোষণার পর থেকে ব্যবহারকারীরা বিভিন্ন স্ক্রিনশট পোস্ট করেন। এতে দেখা যায়, টুইট দেখার লিমিট শেষ হয়ে যাওয়ার পর তারা কোনো টুইট দেখতে পারছেন না।

About

Popular Links