Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

যাত্রা শুরু করলো রবি’র নতুন ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘হাতেকলমে’

ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘হাতেকলমে’ বিনামূল্যে পাওয়া যাবে জীবনমুখী প্রশিক্ষণ

আপডেট : ১৪ ডিসেম্বর ২০২৩, ১১:০৭ এএম

ভাবুন তো, ঘরে বসেই নিজের মুঠোফোনে শিখছেন ইলেকট্রিক্যাল রিপেয়ারিং কিংবা কেয়ারগিভিংয়ের সব খুঁটিনাটি। শুনতে অবাক লাগলেও, এবার এটাই ঘটতে যাচ্ছে বাস্তবে। সশরীরে কোনো প্রতিষ্ঠানে উপস্থিত না হয়েও নতুন ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘‘হাতেকলমে’’-তে বিনামূল্যে পাওয়া যাবে জীবনমুখী প্রশিক্ষণ, যা কিনা তরুণদের জন্য খুলে দিবে আয়ের নতুন দিগন্ত!

কর্মমুখী শিক্ষায় নতুন বিপ্লবের বার্তা নিয়ে সম্প্রতি ঢাকার একটি হোটেলে অনাড়ম্বর এক অনুষ্ঠানে উদ্বোধন হলো রবি আজিয়াটা লিমিটেডের নতুন ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘হাতেকলমে’। প্রথম ধাপে পূর্ণাঙ্গ ২টি কোর্স নিয়ে প্রকল্পটি চালু করা হচ্ছে। এগুলো হচ্ছে মোবাইল মেরামত এবং কেয়ার গিভিং। এছাড়া খুব শিগগিরই হাউস কিপিং, গ্রাফিক ডিজাইন, প্লাম্বিং এবং পাইপ ফিটিং, ইলেকট্রিশিয়ান, সেলাই মেশিন চালনা এবং ওয়েল্ডিং যুক্ত হচ্ছে। পরবর্তী ধাপে প্রবাসীদের জন্য প্রশিক্ষণ, খেলাধুলার জন্য প্রশিক্ষণ, কৃষকদের জন্য প্রশিক্ষণ এবং মাছ ধরা ও পশুসম্পদ ব্যবস্থাপনা প্রশিক্ষণও শুরু করা হবে।

ইউটিউবে ''হাতেকলমে'' চ্যানেল https://www.youtube.com/@HaateKolome, ফেসবুক পেইজ facebook.com/HaateKolome এবং ওয়েব ঠিকানা www.haatekolome.com -এ বিনামূল্যে যে কেউ এ প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন। 

এমনভাবে এই প্ল্যাটফর্মটি নির্মাণ করা হয়েছে যাতে দেশের তরুণরা বিভিন্ন পরিসরের দক্ষতা-ভিত্তিক শিক্ষা ও ব্যবসায়িক পর্যায়ে ব্যবহারিক জ্ঞান অর্জনের সুযোগ পায়। বিনামূল্যে বিশ্বমানের এই প্ল্যাটফর্ম প্রান্তিক অঞ্চলের তরুণদেরকে মূলধারায় সম্পৃক্ত করতে ইতিবাচক ভূমিকা পালন করবে মনে করছেন সংশ্লিষ্টরা। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ গ্রহণের ক্ষেত্রে এই কোর্সসমূহ তরুণদের আত্মবিশ্বাস জাগিয়ে তুলবে বলেও অনেকের অভিমত। 

এ প্রসঙ্গে রবি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাজীব শেঠি বলেন, “উচ্চশিক্ষা গ্রহণের জন্য শিক্ষার্থীদের ওপর প্রচণ্ড চাপ থাকলেও শ্রম বাজারে নির্দিষ্ট দক্ষতা-ভিত্তিক মানব সম্পদের অভাব রয়েছে। এটি শুধুমাত্র দেশের আর্থ-সামাজিক প্রবৃদ্ধিই স্তব্ধ করে দিচ্ছে না, দেশটিকে অভিবাসী শ্রমিকদের সর্বাধিক রেমিট্যান্স বা প্রবাসী আয় নিয়ে আসায়ও বাধা দিচ্ছে। হাতেকলমে-এর লক্ষ্য আমাদের এই ব্যবধানটি দুর করা। রবি’তে ‘পারবে তুমিও’ শুধু একটি স্লোগান নয়; আমরা প্রতিটি নাগরিকদের সুযোগ দিতে বদ্ধপরিকর, যাতে তাদের মধ্যে আত্মবিশ্বাস তৈরি হয়।”

এছাড়া রবি'র ব্র্যান্ড অ্যাম্বাসেডর তামিম ইকবাল বলেন, “ব্যাটিং, বোলিং বা ফিল্ডিংসহ সব ক্ষেত্রেই এগিয়ে যেতে প্রশিক্ষণের বিকল্প নেই। শীর্ষস্থানীয় উদ্ভাবনী ব্র্যান্ড রবির অনলাইনে হাতেকলমে প্রশিক্ষণের এ উদ্যোগ প্রশংসনীয়। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে তরুণরা এই প্ল্যাটফর্মটিতে তাদের লক্ষ্য খুঁজে পাবে, যা তাদের আত্ম-উপলব্ধির একটি পথ দেখাবে এবং সেখানেই রয়েছে রবির ব্র্যান্ড স্লোগান- ‘পারবে তুমিও’-এর স্বার্থকতা।”

অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর এবং সাবেক শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খান, রবি'র চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম, চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমাদসহ রবি ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

About

Popular Links