Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

যেভাবে ফিরিয়ে আনবেন ফেসবুক থেকে মুছে ফেলা পোস্ট

ফেসবুকে সাধারণত মুভ টু আর্কাইভ ও মুভ টু রিসাইকেল—এই দুটি অপশনের মাধ্যমে পোস্ট মুছে ফেলা যায়

আপডেট : ৩০ ডিসেম্বর ২০২৩, ১০:২৫ এএম

বর্তমানে দৈনন্দিন জীবনের অন্যতম অনুষঙ্গ হয়ে উঠেছে অনলাইন-ভিত্তিক সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। জরুরি যোগাযোগ, পণ্যের প্রচারণা কিংবা স্রেফ বিনোদন; নানা কারণেই ফেসবুক নির্ভরতা বাড়ছে।  অনেক সময় আমরা ফেসবুকে নিজেদের বিভিন্ন পোস্ট ডিলিট (মুছে) করে ফেলি। কিন্তু অনেক ক্ষেত্রে আবার সেই পোস্ট প্রয়োজন হতে পারে। ফেসবুকে মুছে ফেলা পোস্ট ফিরিয়ে আনার উপায় জানা থাকলে সেই কাজটি সহজ হয়ে যায়। চলুন, জেনে নেওয়া সে সম্পর্কে-

ফেসবুকে সাধারণত মুভ টু আর্কাইভ ও মুভ টু রিসাইকেল—এই দুটি অপশনের মাধ্যমে পোস্ট মুছে ফেলা যায়। মুভ টু রিসাইকেল বাটন প্রেস করলে মুছে ফেলা পোস্ট রিসাইকেল বিনে জমা হয় আর মুভ টু আর্কাইভ বাটনে প্রেস করলে মুছে ফেলা পোস্ট আর্কাইভে জমা হয়।

রিসাইকেল বিনে থাকা পোস্ট মুছে ফেলার ৩০ দিন পর আর ফিরিয়ে আনা যায় না। তবে আর্কাইভে থাকা পোস্ট ফেসবুকের আর্কাইভে জমা থাকে সব সময়ের জন্য। আর্কাইভ করা পোস্ট ফেসবুক ফিডে প্রদর্শিত হয় না। ব্যবহারকারী তার সুবিধামতো সময় অনুযায়ী আর্কাইভ থেকে আবার সেই পোস্ট প্রোফাইলে ফিরিয়ে আনতে পারেন।

আর্কাইভ থেকে পোস্ট ফিরিয়ে আনা

আর্কাইভ করা পোস্ট ফিরিয়ে আনার জন্য স্মার্টফোনের ফেসবুক অ্যাপে প্রবেশ করে প্রোফাইলে যেতে হবে। এবার প্রোফাইল নামের নিচে এডিট প্রোফাইল এর পাশে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করতে হবে। পরবর্তী ধাপে প্রদর্শিত অপশন থেকে আর্কাইভ নির্বাচন করতে হবে। এরপরের ধাপে আর্কাইভ করা পোস্ট দেখা যাবে। এবার যে পোস্ট ফিরিয়ে আনতে হবে তার পাশে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করে রিস্টোর টু প্রোফাইলে ট্যাপ করতে হবে।

রিসাইকেল বিনে থাকা পোস্ট ফিরিয়ে আনা

রিসাইকেল বিনে থাকা পোস্ট ফিরিয়ে আনা একইভাবে ফেসবুক প্রোফাইল থেকে আর্কাইভ অপশনে যেতে হবে। এরপর আর্কাইভ পৃষ্ঠার ওপরে থাকা রিসাইকেল বিন অপশন দেখা যাবে। সেখানে ট্যাপ করে পরের পেজে গেলে রিসাইকেল বিনে থাকা পোস্ট দেখা যাবে। যে পোস্ট ফিরিয়ে আনতে হবে তার পাশে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করে রিস্টোর টু প্রোফাইলে ট্যাপ করতে হবে। এমনকি এখানে মুভ টু আর্কাইভে ট্যাপ করে সেই পোস্ট রিসাইকেল থেকে আর্কাইভ পেজেও আনা যাবে।

সূত্র: প্রথম আলো

About

Popular Links