Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

হোয়াটসঅ্যাপে আরও সহজেই পাঠানো যাবে অডিও বার্তা

আগের পদ্ধতিতে যা রেকর্ড করা হয়েছে তা পাঠানোর আগে পুনরায় শোনার সুযোগ ছিল না। কিন্তু এখন তা করা যাবে

আপডেট : ২১ মার্চ ২০২৪, ০৫:৫৭ পিএম

অফিসের কাজে বা পরিবার-বন্ধুর সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ একটি অন্যতম অনুষঙ্গ। ছবি ও ভিডিওর পাশাপাশি যেকোনো ঘটনার বিস্তারিত বর্ণনা দিতে অডিও বার্তা বেশ কাজের। দীর্ঘ অডিও বার্তা এখন আরও সহজে পাঠানো যায় ফেসবুকের প্রধান কোম্পানি মেটা প্ল্যাটফর্মের মালিকানাধীন হোয়াটসঅ্যাপের মুঠোফোন অ্যাপে।

আগে অডিও বার্তা পাঠানোর জন্য কাঙ্ক্ষিত ব্যক্তি বা গ্রুপে মাইক্রোফোন আইকনটি চেপে ধরে প্রয়োজনীয় বার্তা রেকর্ড করতে হতো। এরপর আইকন ছেড়ে দিলেই তা চলে যেত। রেকর্ড করার সময় যদি তা বাদ দেওয়ার প্রয়োজন পড়ে তাহলে মাইক্রোফোনের আইকনটি ঠিক বাম দিকে স্লাইড করলেই তা মুছে যেত। সুবিধাটি এখনও আছে। তবে যোগ করা হয়েছে নতুন কিছু।

আগের পদ্ধতিতে যা রেকর্ড করা হয়েছে তা পাঠানোর আগে পুনরায় শোনার সুযোগ ছিল না। কিন্তু এখন তা করা যাবে। অডিও বার্তা পাঠাতে মাইক্রোফোন আইকনটি চেপে ধরলেই ঠিক উপরের দিকে একটি তালার চিহ্ন দেখাবে। ঠিক সেদিকে স্লাইড করলেই রেকর্ডিং শুরু হবে। এই কাজটি আইকনে স্পর্শ করে সরাসরি উপরের দিকে স্লাইড করলেও হবে।

রেকর্ডিং অবস্থায় কয়েকটি অপশন দেখাবে। ঠিক বাম পাশে নিচে একটি “ট্র্যাশ ক্যানের” আইকন রয়েছে। সেটি নির্বাচন করলে বার্তাটি সঙ্গে সঙ্গে মুছে যাবে। মাঝে লাল রঙের “পজ” আইকন স্পর্শ করলে রেকর্ডিং থেমে যাবে। আর আইকনটি তখন লাল রঙের মাইক্রোফোনে পরিণত হবে। সেটি স্পর্শ করলে ঠিক সেখান থেকেই রেকর্ডিং শুরু হবে। পজ করলে ট্র্যাশ ক্যানের ঠিক উপরেই অডিও চালানোর অপশন পাওয়া যাবে। এর থেকে অডিও ঠিকমতো রেকর্ড হলো কি-না তা যাচাই করা সম্ভব।

এরপর ডান পাশে সেন্ড বোতাম পাওয়া যাবে। যা নির্বাচন করলেই বার্তাটি কাঙ্ক্ষিত ব্যক্তি বা গ্রুপে পৌঁছে যাবে। এখানে সম্পূর্ণ নতুন একটি সুবিধা যোগ করা হয়েছে। যে সুবিধাটি আগে ছবি বা ভিডিওর ক্ষেত্রে ব্যবহার করা যেত। রেকর্ডিংয়ের সময় সেন্ড বোতামের ঠিক উপরে একটি ইংরেজি এক সম্বলিত চিহ্ন রয়েছে। যেটাকে “ওয়ানস” বলে। যেটি নির্বাচন করার পর বার্তা পাঠালে প্রাপক মাত্র একবারই অডিও বার্তাটি শুনতে পারবেন।

About

Popular Links