Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

মোবাইল ফোনে পানি ঢুকলে চালের মধ্যে রাখেন নাকি?

জেনে নিন মোবাইল ফোনে পানি ঢুকলে করণীয় ও বর্জনীয় সম্পর্কে

আপডেট : ০১ জুন ২০২৪, ০৭:৩৯ পিএম

প্রযুক্তির উৎকর্ষতার এই যুগে দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে মোবাইল ফোন। অনিচ্ছা সত্ত্বে বিভিন্ন দুর্ঘটনাবশত প্রয়োজনীয় এই ডিভাইসটি নষ্ট হয়ে যাওয়ার উপক্রম ঘটে। মোবাইল ফোন নষ্ট হয়ে যাওয়ার কারণগুলোর মধ্যে পানিতে পড়ে যাওয়াটাই বেশি পরিলক্ষিত হয়। ব্যাটারি ও সুক্ষ ইলেকট্রনিক সার্কিটের উপস্থিতির কারণে মোবাইল ফোন পানিতে পড়ে গেলে বেশ বিড়ম্বনার সম্মুখীন হতে হয়।

মোবাইল ফোনে পানি ঢুকলে অনেকেই নানা উপায়ে তা বের করার চেষ্টা করেন। এতে সমস্যার সমাধানের বদলে উল্টে ক্ষতি আরও বেড়ে যায়।

চলুন, জেনে নিই মোবাইল ফোনে পানি ঢুকলে কোন ভুলগুলো একেবারেই করা যাবে না এবং এ অবস্থায় করণীয় সম্পর্কে-

যা করা যাবে না

  • মোবাইল ফোনে পানি ঢুকলে সেটিকে অনেকেই চালের ড্রামে ঢুকিয়ে রাখেন। এই পন্থায় কিন্তু মোটেও কোনো উপকার হয় না, উল্টে চালের ভিতরে থাকা ধুলো, চালের গুঁড়ো ভেতরে ঢুকে গিয়ে ফোনটি খারাপ হয়ে যেতে পারে।
  • পানিতে ভেজা ফোনটি শুকনোর জন্য ভুলেও হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। এতে অতিরিক্ত গরমে ফোনের ব্যাটারি খারাপ হয়ে যেতে পারে। আর ড্রায়ার ব্যবহার করলে পানি না বেরিয়ে উল্টো ফোনের তেতর আরও ঢুকে যাওয়ার ঝুঁকি থাকে।
  • অনেকে আবার পানি ঢুকলে ফোনের ভেতর ফুঁ দেন, এতেও কিন্তু পানি ফোনের ভেতরে চলে যায়, বেরোয় না।
  • ভেজা ফোনটি কখনোই চার্জিংয়ের পয়েন্ট-এর সঙ্গে যুক্ত করবেন না। এতে তড়িদাহত হওয়ার ভয় থাকে। হেডফোনের সঙ্গেও যুক্ত করবেন না আপনার ভেজা ফোনটি। এক্ষেত্রেও তড়িদাহত হওয়ার আশঙ্কা রয়েছে।
  • পানি বের করার জন্য মোবাইল ফোনটি অপ্রয়োজনীয় ভাবে নাড়াবেন না। এতে ফোনের ভেতরে পানি বিভিন্ন জায়াগায় আরও বেশি ছড়িয়ে যাওয়ার আশঙ্কা থাকে।
  • রোদে ফোন রাখবেন না, এতে পানি শুকোলেও তাপের কারণে ব্যাটারি খারাপ হয়ে যেতে পারে।

মোবাইল ফোনে পানি ঢুকলে করণীয়

পানি বিদ্যুৎ পরিবাহী হওয়ার কারণে যেকোনো ভেজা বৈদ্যুতিক সার্কিট সমস্যার সম্মুখীন হয়। এক্ষেত্রে সুইচ অফ করা ফোনে বিদ্যুৎ না থাকায় ভেজা অবস্থায় ক্ষতির আশঙ্কা কম থাকে। তাই মোবাইলে পোনে পানি ঢুকলে আপনার প্রথম কাজ সুইচ অফ করে দেওয়া। সম্ভব হলে মোবাইল ফোনটির সিম কার্ড, মাইক্রো-এসডি কার্ড এবং সম্ভব হলে ব্যাটারিও খুলে ফেলতে হবে। এ সময় সতর্ক থাকতে হবে যেন খুব ঝাকুনিতে গুরুত্বপূর্ণ পার্ট্স খুলে না যায়। এরপরের কাজ হলো যত দ্রুত সম্ভব মোবাইল ফোনটি মেকানিকের কাছে নিয়ে যাওয়া। মনে রাখবেন, আপনার শখের এবং প্রয়োজনীয় ডিভাইসটি রক্ষা করতে মেকানিকের কাছে নিয়ে যাওয়ার চেয়ে ভালো কোনো বিকল্প নেই।

About

Popular Links