Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

মিশা সওদাগর: রুমে গিয়ে বসে শুনলাম বাইরে যুদ্ধ হয়ে গেল

গত ২৩ এপ্রিল সন্ধ্যায় এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা করে অভিনয়শিল্পীরা

আপডেট : ২৬ এপ্রিল ২০২৪, ০৫:৫৫ পিএম

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) সাংবাদিকদের ওপর হামলা নিয়ে উত্তপ্ত সিনেমা পাড়া। মানববন্ধন, তদন্ত কমিটিসহ একাধিক তৎপরতা গ্রহণ করা হলেও পরিস্থিতি শান্ত হচ্ছে না। বিষয়টি সমাধানের দিকে এলেও অভিযুক্ত অন্যতম অভিনেতা জয় চৌধুরী দুঃখ প্রকাশ করতে ফের তর্কে জড়ানোয় তা আরও অবনতির দিকে গেছে। 

এ ঘটনার পর লিখিত চিঠি দিয়ে দুঃখ প্রকাশ করেছিলেন চলচ্চিত্র শিল্পী সমিতির সদ্য নির্বাচিত কমিটির সভাপতি মিশা সওদাগর। এবার ক্যামেরার সামনেও দুঃখ প্রকাশ করলেন তিনি।

সভাপতি বলেন, ‘‘যে অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত ঘটনা ঘটেছে, এটা নিয়ে শিল্পী সমিতির পক্ষ থেকে দুঃখ প্রকাশ করছি। এটা আমরা কেউ আশাই করিনি। এত সুন্দর একটা শপথের অনুষ্ঠান হলো, আপনারা সেখানে সবাই ছিলেন। সুন্দরভাবে যখন সব আনুষ্ঠানিকতা শেষ হলো, তখন রুমে গিয়ে বসলাম। তখন বাইরে শুনলাম, রীতিমতো যুদ্ধ হয়ে গেল। যেখানে আমার বেশির ভাগ সাংবাদিক ভাই প্রচুর আঘাতপ্রাপ্ত হয়েছেন। এরপর আমরা ১১ সদস্যবিশিষ্ট কমিটি বসেছি।’’

মিশা সওদাগর বলেন, ‘‘সবাই একমত হয়েছি যে শিল্পী সমিতি যেসব সাংবাদিক আহত হয়েছেন, তাদের চিকিৎসা ও ক্ষতিপূরণের ব্যবস্থা করবে, এটা প্রধান পয়েন্ট। দ্বিতীয় পয়েন্ট, সমিতির অফিস সহকারী জামালকে এক মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।’’

তিনি বলেন, ‘‘তৃতীয় পয়েন্ট, যাদের নাম এসেছে, যারা সরাসরি এই পরিস্থিতির সঙ্গে সম্পৃক্ত-জয় চৌধুরী, শিবা শানু, আলেকজান্ডার, সুশান্ত-এর মধ্যে তিনজনকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হচ্ছে। ভবিষ্যতে যদি এ রকম কোনো কাজ করেন, তাহলে তাদের সদস্যপদ স্থগিত করা হবে। পাশাপাশি আগামী এক মাসের জন্য শিল্পী সমিতিতে প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয়েছে এবং জয় চৌধুরী ক্যামেরার সামনে দুঃখ প্রকাশ করবেন।’’

এর আগে, এফডিসিতে সাংবাদিক লাঞ্ছনার ঘটনা তদন্তের জন্য ২৪ এপ্রিল সন্ধ্যায় ১০ সদস্যের একটি কমিটি বসে। যেখানে সাংবাদিকদের পক্ষে লিমন আহমেদ, রাহাত সাইফুল, আহমেদ তৌকীর, বুলবুল আহমেদ জয়, আবুল কালাম এবং শিল্পী সমিতির পক্ষে মিশা সওদাগর, ডি এ তায়েব, নানা-শাহ, রুবেল ও রত্না উপস্থিত ছিলেন। এছাড়াও সংবাদিক রিমন মাহফুজ ও কামরুজ্জামান বাবুসহ বেশ কয়েকজন উপস্থিত ছিলেন। উপদেষ্টা হিসেবে ছিলেন প্রযোজক আরশাদ আদনান। 

বৈঠক শেষে সাংবাদিক লিমন আহমেদ জানান, আলোচনা শুরুর পরও জয় চৌধুরী ঔদ্ধত্বপূর্ণ আচরণ চালিয়ে যান। তিনি কারো কথা মানতে নারাজ। তাই তাকে আজীবনের জন্য বয়কটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ২৩ এপ্রিল সন্ধ্যায় চলচ্চিত্র শিল্পী সমিতি ২০২৪-২৬’র নবনির্বাচিত কমিটির শপথ গ্রহণ শেষে এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা করে অভিনয়শিল্পীরা। এতে কয়েকজন আহত হন।

About

Popular Links