Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

পৃথিবীর আলো দেখল ভারতীয় ট্রান্স দম্পতির প্রথম সন্তান

২০১৪ সাল থেকে ট্রান্সজেন্ডারকে তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দেওয়া হলেও প্রতিনিয়িত বৈষম্যের সম্মুখীন হচ্ছেন তারা

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৩৮ পিএম

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় জিয়া পাভাল-জাহাদ ট্রান্স দম্পতি বুধবার (৮ ফেব্রুয়ারি) প্রথমবারের মতো সন্তান জন্ম দিয়েছেন। ভারতের ইতিহাসে এমন ঘটনা এবারই প্রথম।

ভারতের এ ট্রান্স দম্পতির সন্তান জন্মদানের ঘটনাটি দক্ষিণ এশিয়ান দেশটির জন্য মাইলফলকও বটে। ২০১৪ সাল থেকে ট্রান্সজেন্ডারকে তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দেওয়া হলেও প্রতিনিয়িত বৈষম্যের সম্মুখীন হচ্ছেন ট্রান্সজেন্ডাররা।

জিয়া পাভাল যেখানে একজন পুরুষ হিসেবে জন্মগ্রহণ নিয়েছিলেন সেখানে তার সঙ্গী জাহাদ জন্মগতভাবে নারী ছিলেন। গর্ভধারণের সময় নিজেদের লিঙ্গ পরিবর্তনের জন্য তারা হরমোন থেরাপির মধ্য দিয়ে যাচ্ছিলেন।

বুধবার ভারতের একটি সরকারি হাসপাতালে হাসপাতালে সন্তান জন্ম দেন জাহাদ। নবজাতকসহ বর্তমানে তিনি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে পর্যবেক্ষণে রয়েছেন।

ভারতীয় বার্তাসংস্থা এএনআইকে পাভাল বলেন, আমি খুব আনন্দিত। আজ আমি আমার সন্তানকে স্পর্শ করতে পেরেছি। এছাড়া, শারীরিক বা মানসিকভাবে কোনো সমস্যা ছাড়াই শিশুটি সম্পূর্ণ সুস্থ অবস্থায় জন্ম নিয়েছে বলেও জানান তিনি।

তবে জিয়া পাভাল-জাহাদ ট্রান্স দম্পতি শিশুটির লিঙ্গ প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়ছেন বলে উল্লেখ করেছে স্থানীয় গণমাধ্যমগুলো।

About

Popular Links