Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রকাশ্যে ক্ষমা চাইলেন ট্রুডো

ট্রুডো বলেন, কানাডার হাউস অব কমন্সের স্পিকারের করা মন্তব্য কখনই রাশিয়ার আগ্রাসনকে বৈধতা দেবে না

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১১:২২ এএম

দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেওয়া ইউক্রেনের নাগরিক ও নাৎসি সেনা সদস্য ইয়োস্লাভ হুনকার প্রশংসা করে সমালোচনার মুখে পদত্যাগ করেছেন কানাডার হাউস অব কমন্সের স্পিকার অ্যান্থনি রোটা।

হাউস অব কমন্সে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি উপস্থিতিতে দেওয়া এই বক্তব্যকে ঘিরে সমালোচনা তৈরি হয়। কেননা রাশিয়া দাবি করছে, ইউক্রেন যুদ্ধের অন্যতম কারণ হলো- দেশটিকে নাৎসিদের কবল থেকে মুক্ত করা।

সমালোচনার মুখে মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) পদত্যাগ করেন রোটা। পদত্যাগ করার সময় তিনি বলেন, তার এই মন্তব্যের জন্য তিনি একাই দায়ী।

তারপরও বুধবার এ জন্য প্রকাশ্যে ক্ষমা চেয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেন, “তার ভুল হয়ে গেছে, এই ঘটনার জন্য তিনি খুবই বিব্রত বোধ করছেন। তিনি কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে কিয়েভ ও জেনেলস্কির সঙ্গে যোগাযোগ করে ক্ষমা চেয়েছেন।”

ইয়োস্লাভ হুনকা বর্তমান বয়স ৯৮ বছর। তিনি পোল্যান্ডে জন্মগ্রহণ করা ইউক্রেনের নাগরিক। হিটলারের নাৎসি বাহিনীতে ছিলেন। পরে কানাডায় চলে আসেন।

ট্রুডো বলেছেন, “কানাডার স্পিকারের এমন মন্তব্য কখনই রাশিয়ার আগ্রাসনকে বৈধতা দেবে না। পার্লামেন্টে সকলের পক্ষ থেকে আমি ক্ষমা চাইছি।”

About

Popular Links