Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

আর্জেন্টিনার জাতীয় উদ্যানে আগুন, ছড়িয়ে পড়েছে চারদিকে

  • অগ্নিকাণ্ড ছড়িয়ে পড়েছে বিস্তীর্ণ এলাকায়
  • পুড়ে গেছে অন্তত ৬০০ হেক্টর বনাঞ্চল
আপডেট : ২৯ জানুয়ারি ২০২৪, ১০:৩২ পিএম

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় থাকা আর্জেন্টিনার পাতাগোনিয়া অঞ্চলের লস অ্যালারেস জাতীয় উদ্যানে শনিবার (২৭ জানুয়ারি) ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, “উদ্যানটির ৬০০ হেক্টর বনাঞ্চল পুড়ে গেছে। আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে বলে দাবি করেছেন উদ্যানটির ফায়ার কমিউনিকেশনস অ্যান্ড ইমার্জেন্সি বিভাগের প্রধান মারিও কার্ডেনাস।”

প্রতিবেদনে আরো বলা হয়েছে, “উদ্যানে লাগা ভয়াবহ আগুন কাছাকাছি দুটি শহরে ছড়িয়ে পড়া ঠেকাতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে দেশটির দমকল বাহিনী।”

চুবুতের গভর্নর ইগনাসিও টরেস আগুনের জন্য অগ্নিসংযোগকারীদের দায়ী করেছেন। আগুনে এক হাজার হেক্টরেরও বেশি জায়গা পুড়ে গেছে বলে জানিয়ে তিনি বলেন, “ধোঁয়ার কারণে দৃশ্যমানতা কমে গেছে। এতে আকাশে থাকা দমকলকর্মীদের কাজ বাধাগ্রস্ত হচ্ছে।”

বিবিসি বলেছে, “অঞ্চলটি একটি অস্বাভাবিক তাপপ্রবাহের সম্মুখীন হওয়ায় আগুন ছড়িয়ে পড়েছে। এতে বন্দর শহর সান আন্তোনিও ওস্তেতে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।”

লস অ্যালারসেসের অগ্নিনির্বাপক প্রধান মারিও কার্ডেনাস বলেছেন, “আগুনের শিখা উদ্যান থেকে পার্শ্ববর্তী এলাকায় ছড়িয়ে পড়েছে। আগুন ‘নিয়ন্ত্রণের বাইরে’ চলে যাচ্ছে। তবে অতিরিক্ত দমকলকর্মী বর্তমান দলে যোগ দেবেন।”

পার্কের পরিচালক ড্যানিলো হার্নান্দেজ ওটানো বলেছেন, “দুটি পৃথক কিন্তু কাছাকাছি স্থানে আগুনের সূত্রপাত হয়েছিল। এটি স্পষ্ট যে ইচ্ছাকৃতভাবে আগুন দেওয়া হয়েছে এবং এটি কোনো দুর্ঘটনা নয়।”

বিবিসির তথ্য অনুসারে, “লস অ্যালারসেস জাতীয় উদ্যানে একই নামের গাছ রয়েছে, যা বিশ্বের সবচেয়ে দীর্ঘজীবী গাছগুলোর মধ্যে একটি।”

About

Popular Links