Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

চিকিৎসকদের সংগঠন প্ল্যাটফর্ম ডক্টর্স ফাউন্ডেশন-এর দশম বর্ষপূর্তি

দিনব্যাপী নানান বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে দশম বর্ষপূর্তি উদযাপন করে বাংলাদেশের মেডিকেল ও ডেন্টাল চিকিৎসক-শিক্ষার্থীদের সর্বপ্রথম এবং বৃহত্তম সংগঠনটি

আপডেট : ৩১ অক্টোবর ২০২৩, ১০:০৪ পিএম

“প্ল্যাটফর্ম ডক্টর্স ফাউন্ডেশন”-এর ১০ম বর্ষপূর্তি উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সুপার স্পেশালাইজড হাসপাতালে এ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে বাংলাদেশের সব সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থী ও চিকিৎসকরা উপস্থিত ছিলেন। সকাল ৯টায় জাতীয় সঙ্গীত এবং সদ্যপ্রয়াত প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রিদওয়ানুর রহমানের আত্মার মাগফিরাত কামনার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।   

দিনব্যাপী নানান বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে দশম বর্ষপূর্তি উদযাপন করে বাংলাদেশের মেডিকেল ও ডেন্টাল চিকিৎসক-শিক্ষার্থীদের সর্বপ্রথম এবং বৃহত্তম সংগঠনটি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, অধ্যাপক ডা. বেনজীর আহমেদ, অধ্যাপক ডা. মোহিত কামাল, অধ্যাপক ডা. হুমায়ন কবির বুলবুল, ডা. আব্দুন নূর তুষার, অধ্যাপক ডা. তাজুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানের প্রথমার্ধে জনস্বাস্থ্য বিষয়ে দেশ এবং দেশের বাইরে ক্যারিয়ার নিয়ে কথা বলেন ডা. ফেরদৌস রহমান, ডেন্টাল চিকিৎসক এবং শিক্ষার্থীদের জন্য দিকনির্দেশনা দেন সাফেনা উইমেন্স  কলেজের অর্থডোন্টিক্স বিভাগের প্রধান ডা. নুরুল ইসলাম এবং ঢাকা ডেন্টাল কলেজের প্রভাষক ডা. মো. রাজিবুল হাসান। দেশের বাইরে ক্লিনিকাল ক্যারিয়ার নিয়ে কথা বলেন ডা. সুমন্ত কুমার সাহা। 

চিকিৎসক পরিচয়ের পাশাপাশি ভিন্ন পেশায় নিজেকে প্রতিষ্ঠা করা নিয়ে কথা বলেন আলোক চিত্রশিল্পী ডা. নিপুন হাজরা, উদ্যোক্তা ডা. শাহিন আক্তার এবং ডা. ফারহিন হান্নান। মনোবিজ্ঞান এবং মনের নানাদিক নিয়ে কথা বলেন অধ্যাপক ডা. মোহিত কামাল, অধ্যাপক ডা. সালাউদ্দীন কাওসার বিপ্লব এবং ডা. সৃজনী আহমেদ। চিকিৎসা বিজ্ঞানে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ এবং এর ভবিষ্যত নিয়ে আলোচনা করেন ডা. সাদী আব্দুল্লাহ এবং ইঞ্জিনিয়ার রাশেদ মুজিব নোমান। 

এছাড়াও দেশ বিদেশের চিকিৎসা ব্যবস্থা, চিকিৎসা পেশা এবং চিকিৎসকজীবনের নানান গুরুত্বপূর্ণ  বিষয় তুলে ধরেন অধ্যাপক শুভাগত চৌধুরী, অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান, ডা. নুরুল হুদা খান রোদ্দুরসহ আরো অনেকে। তারা ভালো চিকিৎসক হওয়ার পাশাপাশি স্বয়ংসম্পূর্ণ মানুষ এবং স্বাস্থ্যসেবায় নেতৃত্ব  অর্জনের বিষয়ে জোর দেন।

অনুষ্ঠানে কর্মক্ষেত্রে চিকিৎসক লাঞ্ছনা এবং নিগ্রহ নিয়ে একটি গবেষণাপত্র উপস্থাপন করেন প্ল্যাটফর্মের প্রতিষ্ঠাতা ডাক্তার মোহিবুর হোসেন নীরব। অনুষ্ঠানের শেষার্ধে প্ল্যাটফর্মের সহ-প্রতিষ্ঠাতা ডা. আহমেদুল হক কিরণ গত ১০ বছরের প্লাটফর্মের কার্যক্রম নিয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করেন। এ সময় বিশেষ ঘোষণা হিসেবে সংগঠনটির নিবন্ধন প্রাপ্তির কথা জানানো হয় এবং উদ্বোধন করা হয় প্ল্যাটফর্ম ম্যাগাজিনের বিশেষ সংখ্যা “প্রয়াস”। 

দিনব্যাপী উদযাপনে বিশেষ আকর্ষণ ছিল ইন্টার মেডিকেল কলেজ ট্রেজার হান্ট। ৬ টি কঠিন ধাঁধার সংকেত সমাধান করে এতে বিজয়ী হন সাপ্পোরো ডেন্টাল কলেজের শিক্ষার্থী রাকিবুল হাসান শাওন। সন্ধ্যায় প্রসিদ্ধ ব্যান্ড আরবোভাইরাসের সঙ্গীত পরিবেশনা দিয়ে শেষ হয় অনুষ্ঠান।

About

Popular Links