Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

টয়োটার যানবাহন পরীক্ষায় প্রতারণা: ফিল্ডার, অ্যাক্সিও ও ইয়ারিস ক্রসের উৎপাদন বন্ধ

হোন্ডা, সুজুকি এবং ইয়ামাহা মোটরও তাদের আবেদনে অনিয়ম করেছে

আপডেট : ০৫ জুন ২০২৪, ০৪:০৩ পিএম

টয়োটার সাতটি গাড়ির মডেলের সার্টিফিকেশন পরীক্ষায় প্রতারণার প্রমাণ পাওয়ায় জাপানে টয়োটা মোটর কর্পোরেশনের করোলা ফিল্ডার, করোলা অ্যাক্সিও এবং ইয়ারিস ক্রসের উৎপাদন ও বিক্রি স্থগিত করা হয়৷ সোমবার (৩ জুন) এ ঘটনায় ক্ষমা চেয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আকিও টয়োটা। 

গত বছর টয়োটার ডাইহাতসু কমপ্যাক্ট কার ইউনিটে একটি নিরাপত্তা পরীক্ষার কেলেঙ্কারির পরে জাপানের পরিবহণ মন্ত্রণালয় জানুয়ারিতে অটোমেকারদের সার্টিফিকেশন অ্যাপ্লিকেশনগুলো পর্যালোচনা করতে বলেছিল। এতে টয়োটা এবং মাজদার পরিবহণ সার্টিফিকেশন অ্যাপ্লিকেশনে সমস্যা ধরা পরে।

হোন্ডা, সুজুকি এবং ইয়ামাহা মোটরও তাদের আবেদনে অনিয়ম করেছে বলে জানা গেছে।

মন্ত্রণালয় টয়োটা, মাজদা এবং ইয়ামাহাকে কিছু গাড়ির চালান স্থগিত করার নির্দেশ দিয়েছে। মঙ্গলবার (৪ জুন) টয়োটার কেন্দ্রীয় আইচি প্রিফেকচার সদর দপ্তরে পরিদর্শনে গিয়েছে মন্ত্রণালয়ের সদস্যরা।

জাপানের শীর্ষস্থানীয় গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টয়োটার প্রতারণামূলক পরীক্ষার মধ্যে রয়েছে ক্র্যাশ পরীক্ষায় পুরোনো বা অপর্যাপ্ত ডেটা (তথ্য) ব্যবহার করা, ভুলভাবে এয়ারব্যাগ ও পিছনের-সিটের পরীক্ষা করা এবং ইঞ্জিন এর ক্ষমতা নির্ধারণে মিথ্যা পরীক্ষা করা।

টয়োটা ২০১৪, ২০১৫ এবং ২০২০ সালের মধ্যে পরিচালিত ছয়টি পরীক্ষায় ভুল থাকার কথা স্বীকার করেছে।  উদাহরণস্বরূপ, সংঘর্ষের ক্ষয়ক্ষতি উভয় দিকে পরীক্ষা করার পরিবর্তে একটি বনেটের শুধু এক পাশে পরীক্ষা করা হয়েছিল।  কিছু পরীক্ষা নির্ধারিত সরকারি মান পূরণ করেনি।

টয়োটা এখনও নির্দিষ্ট মডেলের জ্বালানি দক্ষতা এবং নির্গমন সমস্যা তদন্ত করে দেখছে যার ফলাফল জুনের শেষে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

তবে প্রতিষ্ঠানটি ইতোমধ্যেই জানিয়েছে, রাস্তায় ব্যবহৃত করোলা সাবকমপ্যাক্ট এবং লেক্সাস এর মতো বিলাসবহুল গাড়ির নিরাপত্তাকে এরকম ভুল পরীক্ষা কোন প্রভাবিত করবে না। 

 

About

Popular Links