Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

চাঁপাইনবাবগঞ্জ থেকে চালু হলো ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

সপ্তাহে সাত দিনই চলবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। চলতি পথে ১৪টি স্টেশনে দাঁড়াবে ট্রেনটি

আপডেট : ০৮ জুন ২০২৩, ০৭:৩৫ পিএম

আম পরিবহনের জন্য চতুর্থবারের মতো চাঁপাইনবাবগঞ্জ থেকে চালু হয়েছে “ম্যাংগো স্পেশাল ট্রেন”। প্রতি বছর উত্তরবঙ্গের বহুল উৎপাদিত আম পরিবহনের সুবিধার্থে এই বিশেষ ট্রেনের উদ্বোধন করা হয়। এ অঞ্চলে উৎপাদিত আমের সঠিক বাজারজাতকরণের লক্ষ্যে ২০২০ সালে প্রথম “ম্যাংগো স্পেশাল” ট্রেন চালু হয়েছিল।

বৃহস্পতিবার (৮ জুন) বেলা ১১টায় প্রথমে ফিতা কেটে ও পরে সবুজ পতাকা উড়িয়ে ট্রেন চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

এ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনে একটি উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে রেলমন্ত্রী প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নূরুল ইসলাম সুজন।

চাঁপাইনবাবগঞ্জকে আমের রাজধানী উল্লেখ করে নূরুল ইসলাম সুজন বলেন, “রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ আমের জন্য বিশেষভাবে পরিচিত। এই এলাকায় প্রচুর পরিমাণ আম উৎপাদিত হয়। এখান থেকে সারা দেশে তো বটেই, বিদেশেও এখন আম রপ্তানি হয়।”

তিনি বলেন, “ট্রেন ব্যতীত অন্য যেকোনো পরিবহনে সময় বেশি লাগে, ফলে আম নষ্ট হয়। এছাড়া পরিবহন খরচও অনেক বেশি হয়। তাই সবদিক বিবেচনা করে প্রতি বছর একটি ‘ম্যাংগো স্পেশাল' ট্রেন চালু করা হয়; যাতে করে এই অঞ্চলের আমচাষীরা আম চাষে লাভবান হতে পারেন এবং দেশের মানুষও ভালো আম খেতে পারে।”

এ সময় পরিবহন ভাড়া বৃদ্ধি প্রসঙ্গে রেলমন্ত্রী বলেন, “আপনারা জানেন দেশের সমস্ত পরিবহনের ভাড়া বৃদ্ধি হলেও রেলের ভাড়া একইরকম রয়েছে। সাধারণ মানুষ, শিক্ষার্থী, গরিব মানুষের যোগাযোগব্যবস্থা সহজ করতেই রেলের ভাড়া বৃদ্ধি করা হয়নি।”

দেশের বিভিন্ন স্থান স্বল্প খরচে ট্রেনে গরু পরিবহন করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, “ভবিষ্যতে চাঁপাইনবাবগঞ্জ থেকে গরু পরিবহনের ব্যবস্থা চালু করার পরিকল্পনা রয়েছে। এছাড়া করোনাভাইরাসের পর থেকে চাঁপাইনবাবগঞ্জে যেসব ট্রেন চলাচল বন্ধ রয়েছে, সেগুলো আগামী জুলাই মাসের মধ্যে চালু করার পরিকল্পনা রয়েছে।”

জেলা প্রশাসক এ কে এম গালিভ খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য শামিল উদ্দিন আহমেদ শিমুল, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য জিয়াউর রহমান, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ, জেলা পরিষদের চেয়ারম্যান রুহুল আমিন, পুলিশ সুপার আব্দুর রকিব, রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার, পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক শাহ সুফি নুর মোহাম্মদ, পশ্চিমাঞ্চল রেলওয়ের বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন ও পশ্চিমাঞ্চল রেলওয়ের চিফ কমার্শিয়াল ম্যানেজার সুজিত কুমার।

জানা যায়, সপ্তাহে সাত দিনই চলবে “ম্যাংগো স্পেশাল ট্রেন”। চলতি পথে ১৪টি স্টেশনে দাঁড়াবে ট্রেনটি। রহনপুর থেকে রাজশাহী পর্যন্ত প্রতিটি স্টেশন থেকে ঢাকা পর্যন্ত এক কেজি আম পরিবহনে খরচ হবে এক টাকা ৩০ পয়সা। রাজশাহী থেকে আব্দুলপুর স্টেশন পর্যন্ত প্রতি স্টেশন থেকে ঢাকা পর্যন্ত এক কেজি আম পরিবহনে খরচ হবে এক টাকা ১৭ পয়সা।

About

Popular Links