Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্পারসো থেকে বদলি করা হলো কৃষিবিদ আবদুস সামাদকে

সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা-সমালোচনার মধ্যে আবদুস সামাদকে সরিয়ে দিলো সরকার

আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১১:৩৯ এএম

মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের (স্পারসো) চেয়ারম্যান পদ থেকে কৃষিবিদ আবদুস সামাদকে সরিয়ে দিয়েছে সরকার। তাকে জাতীয় সংসদ সচিবালয়ে বদলি করা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা-সমালোচনার মধ্যে এ সিদ্ধান্তের কথা জানালো জনপ্রশাসন মন্ত্রণালয়।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) এক প্রজ্ঞাপনে এ তথ্য জানায় জনপ্রশাসন মন্ত্রণালয়। তবে স্পারসোর চেয়ারম্যান হিসেবে এখন পর্যন্ত কেউ আবদুস সামাদের স্থলাভিষিক্ত হননি।

গত ২৩ আগস্ট চাঁদে মহাকাশযান পাঠায় ভারত। প্রতিবেশী দেশটির এ সাফল্যের খবর সামনে এলে আলোচনায় আসে বাংলাদেশের স্পারসো। ভারতের মহাকাশ গবেষণাকেন্দ্র ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ একজন অ্যারোস্পেস ইঞ্জিনিয়ার। অন্যদিকে বাংলাদেশের স্পারসোর চেয়ারম্যান আবদুস সামাদ পড়াশোনা করেছেন কৃষিতে। প্রশাসন ক্যাডারের কর্মকর্তাকে বিশেষায়িত প্রতিষ্ঠানের চেয়ারম্যান করা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় ওঠে।

সংশ্লিষ্টরা বলছেন, স্পারসোর বর্তমান চেয়ারম্যানের দক্ষতা ও যোগ্যতা নিয়ে প্রশ্নের অবকাশ নেই। কিন্তু তার নেতৃত্বাধীন সংস্থার বিষয়ে তিনি কতটুকু দক্ষ, প্রশ্ন উঠেছে সেখানে।

সামাজিক যোগাযোগমাধ্যমে এমন আলোচনা-সমালোচনার মধ্যে আবদুস সামাদকে সংসদ সচিবালয়ে বদলি করল সরকার।

আলাদা এক প্রজ্ঞাপনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুস সবুর মণ্ডলকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও পাঁচ প্রতিষ্ঠানের প্রধান পদে রদবদল

মঙ্গলবার প্রজ্ঞাপনে আরও পাঁচ সংস্থার শীর্ষপদে রদবদলের কথা জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মুনিম হাসানকে পেটেন্ট, শিল্প, নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তরে বদলি করা হয়েছে। আর পেটেন্ট, শিল্প, নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তরের রেজিস্ট্রার খন্দকার মোস্তাফিজুর রহমানকে দেওয়া হয়েছে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের দায়িত্ব। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহীদুল আলমকে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক হারুন অর রশিদকে সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক করা হয়েছে।

এছাড়া বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবীক্ষণ ইউনিটের মহাপরিচালক নুরুন নাহার হেনাকে বদলি করা হয়েছে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে।

About

Popular Links