Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

জলবায়ু পরিবর্তন মোকাবিলায়

বাংলাদেশকে ৪০ কোটি ডলার দেবে এডিবি

জলবায়ু পরিবর্তনের কারণে বছরে বাংলাদেশের ক্ষতি ৩ বিলিয়ন মার্কিন ডলার

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২৩, ০৭:২৩ পিএম

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশের জন্য ৪০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা অনুমোদন দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

শুক্রবার (৮ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে এডিবি। প্যারিস জলবায়ু চুক্তির অংশ হিসেবে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কর্মসূচির অংশ হিসেবে এই ঋণ অনুমোদন করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের জন্য বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর একটি। বাংলাদেশের জাতীয় অভিযোজন পরিকল্পনা (২০২৩-২০৫০) বাস্তবায়ন ও জলবায়ু কেন্দ্রিক অন্তর্ভূক্তিমূলক উন্নয়ন অর্জনে এই ঋণ অবদান রাখবে।

এডিবির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে বছরে বাংলাদেশের ক্ষতি ৩ বিলিয়ন মার্কিন ডলার। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৪০ কোটি ডলারের ঋণ অনুমোদন দেওয়া হয়েছে।

এডিবি জানায়, এই ঋণের অর্থ বাংলাদেশকে জলবায়ু মোকাবিলায় শক্তিশালী করবে। এটি গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস করতে এবং মূলধারায় লিঙ্গ সমতা ও সামাজিক অন্তর্ভূক্তিতে সহায়তা করবে।

এডিবির প্রিন্সিপাল পাবলিক ম্যানেজমেন্ট ইকোনমিস্ট আমিনুর রহমান বলেন, “জলবায়ু পরিবর্তন বাংলাদেশের প্রবৃদ্ধি ও দারিদ্র্য বিমোচনকে মারাত্মকভাবে ব্যাহত করছে। বাংলাদেশ এই চ্যালেঞ্জ মোকাবিলায় দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। এডিবিও বাংলাদেশের এই প্রচেষ্টায় সহায়তা করতে প্রস্তুত।”

২০২৪ থেকে ২০২৬ সালের মধ্যে বাংলাদেশকে ৫৫০ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে এডিবি। এই অর্থের অর্ধেকই থাকছে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায়।

এডিবি বাংলাদেশের অর্থনীতির প্রায় সব প্রধান খাতেই সহায়তা দিয়ে থাকে। এর আগেও কৃষি, প্রাকৃতিক সম্পদ, অবকাঠামো, জ্বালানি, পরিবহন, শিক্ষা, পানি সরবরাহসহ বিভিন্ন খাতে তারা বাংলাদেশকে ঋণ সহায়তা দিয়েছে।

এ বছরের জুনেও বাংলাদেশের জন্য ৪০ কোটি ডলার ঋণের অনুমোদন দেয় এডিবি।

About

Popular Links