Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

সাত দিনের চেষ্টায় পদ্মায় ডুবে যাওয়া ‘রজনীগন্ধা’র দেখা মিলল

  • ফেরিটির একাংশ জাগিয়ে তুলেছে উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’
  • ৯টি ট্রাকের মধ্যে সাতটি উদ্ধার করা হয়েছে

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৪, ০৯:৪৯ পিএম

টানা সাত দিন উদ্ধার অভিযান চালানোর পর মানিকগঞ্জের পাটুরিয়া ফেরি ঘাটের কাছে পদ্মা নদীতে ডুবে যাওয়া ফেরি “রজনীগন্ধা”র দেখা মিলেছে। ফেরিটির একাংশ জাগিয়ে তুলেছে উদ্ধারকারী জাহাজ “প্রত্যয়”।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিকেলে ফেরিটির একাংশ জাগিয়ে তোলা হয় বলে জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিইটিসি) আরিচা অঞ্চলের ডেপুটি জেনারেল ম্যানেজার শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ।

তিনি জানান, ফেরির সঙ্গে ডুবে যাওয়া ৯টি ট্রাকের মধ্যে সাতটি উদ্ধার করা হয়েছে।

এদিকে, ফেরি ডুবির ঘটনায় নিখোঁজ দ্বিতীয় ইঞ্জিন মাস্টার হুমায়ুন কবীরের মরদেহ সোমবার উদ্ধার করা হয়। দুর্ঘটনাস্থল থেকে ১৩ কিলোমিটার দূরে মানিকগঞ্জের হরিরামপুরের বাহাদুরপুর এলাকার পদ্মা নদী থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) আরিচা অঞ্চলের যুগ্ম পরিচালক এসএম আজগর আলী।

এর আগে, গত ১৭ জানুয়ারি সকাল সাড়ে আটটার দিকে পাটুরিয়া ফেরিঘাটের অদূরে পদ্মা নদীতে ঘন কুয়াশার কারণে নোঙর করে রাখা ফেরি রজনীগন্ধায় পানি উঠলে ফেরিটি ডুবে যায়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিইটিসি) আরিচা অঞ্চলের ডেপুটি জেনারেল ম্যানেজার শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ জানান, দুর্ঘটনার দিনই উদ্ধারকারী জাহাজ হামজা দিয়ে উদ্ধারকাজ শুরু করা হয়। পর দিন (১৮ জানুয়ারি) মাওয়া থেকে আসে অপর উদ্ধারকারী জাহাজ রুস্তম। এ দুটি উদ্ধারকারী জাহাজ দিয়ে ডুবে যাওয়া ফেরি থেকে ট্রাক উদ্ধার কাজ শুরু হয়।

তিনি বলেন, “মঙ্গলবার পর্যন্ত ফেরি থেকে সাতটি ট্রাক উদ্ধার করা হয়। এছাড়া ফেরিটির একাংশ উদ্ধারকারী জাহাজ প্রত্যয় জাগিয়ে তোলে।”

এদিকে, ফেরি ডুবির কারণ অনুসন্ধানে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মানিকগঞ্জ জেলা প্রশাসক রেহেনা আকতার জানান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সানজিদা জেসমীনকে প্রধান করে জেলা প্রশাসনের পক্ষ থেকে পাঁচ সদস্যের কমিটি করা হয়েছে। আগামী সাত কার্যদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বিআইডব্লিউটিসির চেয়ারম্যান ড. চেয়ারম্যান একেএম মতিউর রহমান জানান, তাদের পক্ষ থেকেও পৃথক একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিকেও সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

তিনি জানান, মঙ্গলবার বিকেলে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় দিয়ে বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে ফেরিটির একাংশ জাগিয়ে তোলা হয়।

About

Popular Links