Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

সুন্দরবনে নিখোঁজ তিন জেলে উদ্ধার, গাছের ডালে কাটিয়েছেন ৭ দিন

সুন্দরবনের বিভিন্ন স্থান তল্লাশি করে নিশিনখালী খাল এলাকার উঁচু গাছের ডাল থেকে তাদের উদ্ধার করা হয়

আপডেট : ০২ জুন ২০২৪, ০৯:২৭ এএম

সুন্দরবনে মাছ ধরতে গিয়ে ঘূর্ণিঝড় রিমালের কবলে পড়ে নিখোঁজ তিন জেলেকে সাত দিন পর জীবিত উদ্ধার করেছেন সাতক্ষীরা রেঞ্জের কোবাতক বন স্টেশনের সদস্যরা।

শনিবার (১ জুন) সুন্দরবনের নিশিনখালী খাল এলাকার উঁচু গাছের ডাল থেকে তাদের উদ্ধার করা হয়।

উদ্ধার তিন জেলে হলেন- শ্যামনগর উপজেলার পদ্মপুকুর ইউনিয়নের চন্ডিপুর এলাকার বাবুর আলীর ছেলে সাইদুর রহমান (৪২), একই এলাকার হযরত আলীর ছেলে হায়দার আলী (৩০) ও গোলাম রব্বানীর ছেলে লিটন (৩০)।

গত ২৫ মে সাতক্ষীরা রেঞ্জের কোবাতক বন স্টেশন থেকে মাছ ধরার অনুমতি নিয়ে ওই জেলেরা সুন্দরবনে প্রবেশ করেন। ২৬ মে সুন্দরবনে ঘূর্ণিঝড় রিমালের কবলে পড়ে নিখোঁজ হন।

কোবাতক বন স্টেশনের অফিসার মোবারক হোসেন ঢাকা ট্রিবিউনকে বলেন, “জেলেদের পরিবারের পক্ষ থেকে নিখোঁজ হওয়ার বিষয়টি জানানো হয়। পরে সুন্দরবনের বিভিন্ন স্থান তল্লাশি করে নিশিনখালী খাল এলাকার উঁচু গাছের ডাল থেকে তাদের উদ্ধার করা হয়। গত সাত দিন তারা সেখানেই ছিলেন। বিকেলে নিজ নিজ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।”

ফিরে আসার পর হায়দার আলী ঢাকা ট্রিবিউনকে বলেন, “ঘূর্ণিঝড়ের কবলে পড়ে প্রচণ্ড ঢেউয়ের আঘাতে নৌকা ডুবে যায়। কোনো রকমে সাঁতার দিয়ে সুন্দরবনে এসে বড় একটি গাছের ডালে আশ্রয় নিই। এখনও পানি নামেনি সুন্দরবনের। এতদিন বনের ফলমূল খেয়ে বেঁচে ছিলাম। আজ আমাদের উদ্ধার করেছেন বনকর্মীরা।”

পশ্চিম সুন্দরবনের খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এজেডএম হাসানুর রহমান বলেন, “জেলেদের উদ্ধার করে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছ।”

About

Popular Links