Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

এবিবি: নতুন মার্কিন ভিসা নীতি অর্থনীতিতে প্রভাব ফেলবে না

এবিবি চেয়ারম্যান বলেন, যদি কোনো কারণে আমাদের ক্রেডিট রেটিং নেতিবাচকভাবে প্রভাবিত হয়, তাহলে আমাদের অর্থনীতিতে এর প্রভাব পড়বে

আপডেট : ২৮ মে ২০২৩, ০৬:৩৩ পিএম

বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি দেশের অর্থনীতি ও ব্যাংকিং খাতে স্বল্পমেয়াদে কোনো নেতিবাচক প্রভাব ফেলবে না বলে মন্তব্য করেছেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) চেয়ারম্যান সেলিম আরএফ হোসেন।

ব্যাংকিং অন ডিজিটাল ট্রান্সফরমেশন শিরোনামে এক প্রেস ব্রিফিংয়ে এ মন্তব্য করেন তিনি।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আরএফ হোসেন বলেন, “যদি কোনো কারণে আমাদের ক্রেডিট রেটিং নেতিবাচকভাবে প্রভাবিত হয়, তাহলে আমাদের অর্থনীতিতে এর প্রভাব পড়বে।”

“যখন ব্যাংকের ক্রেডিট রেটিং কমে যায় তখন বিদেশি বাণিজ্যের জন্য ব্যাংকগুলোর অতিরিক্ত ফি দিতে হয়। এর ফলে খরচ অরেক বেড়ে যায়।”

তিনি বলেন, “বৈদেশিক বাণিজ্য, রপ্তানি, আমদানি আমাদের অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ। এবং বাণিজ্যের ক্ষেত্রে এসব বিষয়ে আমরা গুরুত্বপূর্ণ অবদান রাখছি।”

দেশের ভাবমূর্তি ভালো থাকলে ক্রেডিট রেটিং বাড়বে বলেও জানান তিনি।

ডিজিটাল ব্যাংকিংয়ের ওপর গুরুত্ব দিয়ে সেলিম আরএফ হোসেন বলেন, “ব্যাংকগুলো ডিজিটাল ব্যাংকিংয়ে উন্নতিতে বিনিয়োগ করতে ব্যর্থ হলে আসন্ন বছরগুলোতে তাদের নিজেদের টিকিয়ে রাখতে লড়াই করতে হবে।”

এই ব্যাংকারের মতে, “বাংলাদেশে স্মার্টফোনের ব্যবহার বৃদ্ধি ডিজিটাল ব্যাংকিং বৃদ্ধিতে অবদান রাখবে।”

ডিজিটাল ব্যাংকিং গ্রহণ আরও উন্নত করতে ইন্টারনেটের দাম কমানোর প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন তিনি।

প্রবীণ নাগরিকরা ব্যাংকিং অ্যাপ ব্যবহারে চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারেন এমন ভুল ধারণার বিপরীতে ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বলেন, “অনেক প্রবীণ নাগরিক ব্র্যাক ব্যাংকের অ্যাপ ব্যবহার করছেন। তারা সহজে সেবা পাচ্ছেন।”

এছাড়া প্রযুক্তি বিদেশ থেকে রেমিট্যান্স সংগ্রহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি বলেন, “কেন্দ্রীয় ব্যাংক এ বিষয়ে ব্যাংকগুলোকে উত্সাহিত করছে।” 

এবিবি চেয়ারম্যান বলেন, “অনেক ঋণদাতা রেমিটেন্স সংগ্রহের জন্য মোবাইল ব্যাংকিং অ্যাপ তৈরি করবে। রেমিটার্সকে তাদের কষ্টার্জিত অর্থ প্ল্যাটফর্মের মাধ্যমে পাঠাতে সাহায্য করবে।”

“প্রবাসী বাংলাদেশীরাও বিদেশ থেকে রিয়েল টাইমে অ্যাপের মাধ্যমে তাদের অর্থ পাঠাতে পারবেন।”

“ব্যাংকগুলো যদি তাদের মুনাফা বাড়াতে না পারে, তাহলে তারা ডিজিটাল ব্যাংকিং প্ল্যাটফর্মকে শক্তিশালী করার জন্য বিনিয়োগ করতে পারবে না, যে কারণে খেলাপি ঋণ ধারণ করতে হবে।”

সেলিম আরএফ হুসেন যোগ করেছেন, “প্রযুক্তি-ভিত্তিক ব্যাংকিংকে জনপ্রিয় করতে ডিজিটাল সাক্ষরতাও গুরুত্বপূর্ণ।”

প্রযুক্তি-ভিত্তিক ব্যাঙ্কিংকে প্রচার করতে এবং জনগণের মধ্যে এর ব্যাপক জনপ্রিয়তা নিশ্চিত করতে ডিজিটাল সাক্ষরতার গুরুত্বের উপর জোর দিয়ে হোসেন উপসংহারে পৌঁছেছেন।

About

Popular Links