Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

অপু বিশ্বাসের জিডি: তিন কন্টেন্ট ক্রিয়েটরকে সতর্ক করল পুলিশ

সতর্ক করা কন্টেন্ট ক্রিয়েটরদের মধ্যে একজন পুরুষ ও দুজন নারী

আপডেট : ২১ মে ২০২৪, ০৩:২৮ পিএম

ঢাকাই সিনেমার আলোচিত নায়িকা অপু বিশ্বাস সম্প্রতি তাকে নিয়ে অরুচিকর, মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন তথ্য প্রচারের অভিযোগে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন। সেই অভিযোগ আমলে নিয়ে তিনজন কনটেন্ট ক্রিয়েটরকে সতর্ক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ইউনিট।

সতর্ক করা কন্টেন্ট ক্রিয়েটরদের মধ্যে একজন পুরুষ ও দুজন নারী। রবিবার (১৯) রাতে সাইবার ফেসবুক পেজে বিষয়টি নিশ্চিত করেছে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশন সিটিটিসি।

এ বিষয়ে দেওয়া হয়েছে একটি সতর্কতামূলক পোস্টে বলা হয়, “সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে এখন নানা ধরনের বিড়ম্বনার শিকার হচ্ছেন নেটিজেনরা। ফেসবুক, মেসেঞ্জার, এক্স (টুইটার), ভাইবার, ইমো, হোয়াটসঅ্যাপ ইত্যাদির মাধ্যমে তারা সাইবার অপরাধীদের শিকারে পরিণত হচ্ছেন। সাম্প্রতিক সময়ে সিটিটিসিতে প্রাপ্ত অভিযোগগুলো বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে কিছু ব্যক্তি সামাজিক যোগাযোগমাধ্যমে রোস্টিংয়ের নামে সংস্কৃতিকর্মীদের টার্গেট করে অনবরত বুলিং করছেন এবং কুৎসা রটনা করে চলেছেন।”

পোস্টে চিত্রনায়িকা অপু বিশ্বাসের অভিযোগের বিষয়টি উল্লেখ করে বলা হয়, “সম্প্রতি অভিনয়শিল্পী অপু বিশ্বাসও এহেন অপরাধের শিকার হন। তার জিডি ও অভিযোগের ভিত্তিতে একজন পুরুষ ও দুজন নারী কন্টেন্ট ক্রিয়েটরকে অপপ্রচার বিষয়ে নিউট্রালাইজ করা হয়েছে এবং অনলাইনে ঘৃণা ছড়ানো বন্ধ করতে বলা হয়েছে। এই প্রচেষ্টা অব্যাহত থাকবে।”

পোস্টে নায়িকা বুবলী, অভিনেতা চঞ্চল চৌধুরীসহ বেশ কয়েকজন তারকার নাম উল্লেখ করে বলা হয়, “এর আগেও আমরা অভিনয়শিল্পী চঞ্চল চৌধুরী, বুবলী, মিশু, সিমরিন লুবাবাসহ অনেকেরই ইস্যু নিয়ে সাইবার বুলিং না করার জন্য বলেছি।”

এতে আরও বলা হয়, “একটা সুস্থ ও রিজিলিয়েন্ট সাইবার স্পেস আমাদের সবার কাম্য। আমরা বিশ্বাস করি, সবাই আইন মানবে ও সাইবার এথিকসগুলো মেনে চলে নিরাপদ সাইবার–ভুবন গড়তে সহায়তা করবে। সাইবার স্পেসে যে কাউকে হেয় করা অপরাধ ও তাদের আইনের আওতায় আনা হবে। সংস্কৃতিকর্মী বা সাধারণ ভিকটিম সবার জন্য আমাদের সাইবার সেবা উম্মুক্ত থাকবে।”

এর আগে, গত ১০ মে রাজধানীর ভাটারা থানায় জিডি করেন অপু বিশ্বাস। অপুর অভিযোগ, ৩৪ ব্যক্তি ও ব্লগারের নিজস্ব ফেসবুক ও ইউটিউব চ্যানেল তার বিরুদ্ধে অরুচিকর, মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন তথ্য প্রচার করছে। এতে তার সম্মানহানি হয়েছে।

একই ধরনের অভিযোগ নিয়ে তার কিছুদিন আগে একই থানায় জিডি করেন আরেক জনপ্রিয় নায়িকা শবনম বুবলী।

About

Popular Links