Monday, June 17, 2024

সেকশন

English
Dhaka Tribune

কানের লাল গালিচায় হাঁটলেন বাংলাদেশের ঋতি

এ বছর কান চলচ্চিত্র উৎসবের মূল লাল গালিচায় হাঁটার আমন্ত্রণ পাওয়া একমাত্র বাংলাদেশি তিনি

আপডেট : ২৩ মে ২০২৪, ১০:৩৩ পিএম

বাংলাদেশের আলোচিত চিত্রনাট্যকার এবং চলচ্চিত্র সমালোচক সাদিয়া খালিদ ঋতি ৭৭তম কান চলচ্চিত্র উৎসবের লাল গালিচায় দ্যুতি ছড়িয়েছেন।

বুধবার (২২ মে) ইউরোপীয় সময় রাত ৯.৪৫ মিনিটে ফ্রান্সে অনুষ্ঠিত বিশ্ব চলচ্চিত্রের অন্যতম সম্মানজনক এই আসরের মূল লাল গালিচায় হাঁটেন তিনি।

এ বছর কান চলচ্চিত্র উৎসবের মূল লাল গালিচায় হাঁটার আমন্ত্রণ পাওয়া একমাত্র বাংলাদেশি তিনি। ৭৭তম কান চলচ্চিত্র উৎসবে ফিপ্রেসকি (ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস) জুরি হিসেবে লাল গালিচায় পা রাখেন তিনি।

মেরিল স্ট্রিপ, কেট ব্ল্যানচেট, এমা স্টোন, ডেমি মুর’সহ বিশ্বের বড় বড় চলচ্চিত্র পরিচালক ও তারকাদের সঙ্গে লাল গালিচায় পা রাখেন সাদিয়া খালিদ ঋতি।

এদিন তার পরনে ছিল বাংলাদেশে তৈরি পোশাক। এ নিয়ে দ্বিতীয়বার কানের লাল গালিচায় হাঁটলেন তিনি। এর আগে ২০১৯ সালেও এই চলচ্চিত্র উৎসবে ফিপ্রেসকি জুরি হিসেবে লাল গালিচায় হাঁটেন তিনি।

দ্বিতীয়বার সম্মানজনক এই আমন্ত্রণ পাওয়ায় আনন্দিত সাদিয়া খালিদ ঋতি। পাশাপাশি তিনি জানান, বাংলাদেশ থেকে অনেকেই কান চলচ্চিত্র উৎসবের মূল লাল গালিচায় আমন্ত্রণ না পেয়েও উৎসবকে ঘিরে একই আদলে করা বিভিন্ন লাল রংয়ের কার্পেটে ফটোশ্যুট করে প্রচারের আলোয় আসার চেষ্টা করেন।

১৪ মে থেকে শুরু হওয়া কান চলচ্চিত্র উৎসবের পর্দা নামবে ২৫ মে।

ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি, লস অ্যাঞ্জেলেস থেকে চিত্রনাট্য লেখায় স্নাতক ঋতি, ইতালি, ভারত, ইংল্যান্ড, নেপাল, ফ্রান্স, রাশিয়া, শ্রীলঙ্কা এবং বাংলাদেশে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি বেঙ্গালুরু ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, কেরালার ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল এবং ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের (ডিআইএফএফ) একজন ফিপ্রেসকি জুরি ছিলেন। এছাড়াও ডিআইএফএফ-এর ওয়েস্ট মিট ইস্ট স্ক্রিনপ্লে ল্যাবের সহ-আহ্বায়ক ছিলেন, যা দেশের শীর্ষস্থানীয় স্ক্রিপ্ট ডেভেলপমেন্ট ল্যাবগুলোর মধ্যে একটি।

২০২২ সালে ঋতি বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক গোল্ডেন গ্লোবের ভোটার হন। বাংলাদেশের অন্যতম শীর্ষ ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের শোটাইম এডিটর হিসেবে দায়িত্ব পালন করছেন সাদিয়া খালিদ ঋতি।

তিনি ব্রিটিশ কাউন্সিলের চার্লস ওয়ালেস ফেলোশিপ পেয়ে ২০২৩ সালে ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউটে গিয়েছিলেন।

ঋতি ছাড়াও এর আগে বাংলাদেশের আহমেদ মুজতবা জামাল ২০০২, ২০০৫ এবং ২০০৯ সালে কান ফিপ্রেসসির প্রথম জুরি ছিলেন।

About

Popular Links