Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

শনিবার থেকে ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

ফিনল্যান্ডে ব্যবহৃত বেশিরভাগ গ্যাস রাশিয়া থেকে আসে

আপডেট : ২০ মে ২০২২, ০৯:২৪ পিএম

ফিনল্যান্ডের গ্যাস সরবরাহ বন্ধ করে দিচ্ছে রাশিয়া।

শুক্রবার (২০ মে) এক বার্তায় ফিনল্যান্ডের রাষ্ট্রীয় মালিকানাধীন গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান গ্যাসাম জানিয়েছে, শনিবার সকাল থেকে প্রাকৃতিক গ্যাসের প্রবাহ বন্ধ করে দেবে রাশিয়ার গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান গ্যাজপ্রম।

রয়টার্সের প্রতিবেদন অনুসারে, গ্যাসামের প্রধান নির্বাহী মিকা উইলজানেন একটি বিবৃতিতে বলেন, “এটি অত্যন্ত দুঃখজনক যে আমাদের সরবরাহ চুক্তির অধীনে প্রাকৃতিক গ্যাস সরবরাহ এখন থেকে বন্ধ করা হবে।”

“তবে, আমরা এই পরিস্থিতি মোকাবিলার জন্য সতর্কতার সঙ্গে প্রস্তুতি নিচ্ছি এবং চেষ্টা করছি যেন গ্যাস ট্রান্সমিশন নেটওয়ার্কে কোনো বিঘ্ন না ঘটে। আশা করছি আমরা আগামী মাসে গ্রাহকদের গ্যাস সরবরাহ করতে সক্ষম হবো,” তিনি বলেন।

আগামী ২১ মে স্থানীয় সময় ৪টার সময় গ্যাস কাট-অফ হওয়ার কথা রয়েছে।

গ্যাসাম বলছে, তারা বাল্টিক সংযোগকারী পাইপলাইনের মাধ্যমে অন্যান্য উৎস থেকে ফিনিশ গ্রাহকদের গ্যাস সরবরাহ অব্যাহত রাখবে।

এর আগে, বুধবার গ্যাসাম সতর্ক করে বলেছিল রুবেল অর্থপ্রদান নিয়ে দ্বন্দ্বের কারণে রাশিয়া গ্যাস সরবরাহ বন্ধ করতে পারে।

উল্লেখ্য, ফিনল্যান্ডে ব্যবহৃত বেশিরভাগ গ্যাস রাশিয়া থেকে আসে।

যদিও, গ্যাসামে সর্তকতার আগে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছিলেন, মস্কোর কাছে গ্যাজপ্রমের সরবরাহ চুক্তির বিষয়ে বিস্তারিত তথ্য নেই।

তবে এ বিষয়ে এখন পর্যন্ত গ্যাজপ্রম কোনো মন্তব্য করেনি।

এদিকে, বেশিরভাগ গ্যাস সরবরাহ বন্ধ হওয়ার কারণে নেস্টে, মেটসা এবং অন্যান্যদের মতো ফিনিশ শিল্পগুলোকে বিকল্প শক্তির উৎস সন্ধান করতে বা তাদের উৎপাদনকে খাপ খাইয়ে নেওয়ার জন্য আকস্মিক পরিকল্পনা তৈরি করতে বাধ্য হচ্ছে।

অন্যদিকে, ফরেস্ট্রি গ্রুপ স্টোরা এনসো বলছে, তারা ইতোমধ্যে তার সমস্ত ইউনিটে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) দিয়ে রাশিয়ান প্রাকৃতিক গ্যাস প্রতিস্থাপন করেছে।

About

Popular Links