Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

৬ হাজার বন্দিকে মুক্তি দিলো মিয়ানমার

মুক্তিপ্রাপ্তদের মধ্যে রয়েছেন সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত ভিকি বোম্যান ও তার স্বামী মার্কিন নাগরিক কিয়াও

আপডেট : ১৭ নভেম্বর ২০২২, ০৬:১১ পিএম

সাধারণ ক্ষমার অংশ হিসেবে অস্ট্রেলিয়ার অর্থনীতিবিদ ও অং সান সুচি'র সাবেক উপদেষ্টাসহ ৬ হাজারের বেশি বন্দিকে মুক্তি দিয়েছে মিয়ানমার সামরিক সরকার।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মিয়ানমারের রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে, জাতীয় দিবস উপলক্ষে সব মিলিয়ে ৫ হাজার ৭৭৪ জন পুরুষ এবং ৬৭৬ জন নারীকে মানবিক কারণে সাধারণ ক্ষমার আওতায় মুক্তি দেওয়া হয়েছে। এ বিষয়ে রয়টার্স জানতে চাইলে সামরিক সরকারের মুখপাত্রের উত্তর পাওয়া যায়নি।

মুক্তিপ্রাপ্তদের মধ্যে রয়েছেন সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত ভিকি বোম্যান ও তার স্বামী মার্কিন নাগরিক কিয়াও। জাপানি চলচ্চিত্র নির্মাতা তোরু কুবোতারের মুক্তির সত্যতা নিশ্চিত করেছেন জাপানের প্রধানমন্ত্রী।

গত বছরের ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর অং সান সু চিসহ অনেক রাজনীতিক এবং বিদেশিদের বন্দি করে মিয়ানমার সামরিক সরকার। দেশটিতে চলমান অস্থিরতা নিরসনে জান্তা সরকারকে চাপ দিয়ে আসছিল পশ্চিমা দেশগুলো।

অর্থনীতিবিদ টার্নেলের মুক্তির খবরে টুইটারে স্বাগত জানিয়েছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং। তার বিরুদ্ধে মিয়ানমারের রাষ্ট্রীয় গোপনীয় আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছিল। গত সেপ্টেম্বরে সামরিক আদালতে তাকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়।

About

Popular Links