Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘ভুয়া সংবাদ’ প্রচার করায় তিউনিসিয়ায় দুই সাংবাদিকের কারাদণ্ড

  • ‘ডিক্রি ৫৪’ আইন লঙ্ঘন করায় তাদের এ সাজা দেওয়া হয়েছে
  • আইনটি ২০২২ সালে পাশ করেন দেশটির প্রেসিডেন্ট
আপডেট : ২৪ মে ২০২৪, ১০:১২ এএম

তিউনিসিয়ায় এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে দুই সাংবাদিককে। “ভুয়া খবর” প্রকাশ ও প্রচার ঠেকাতে প্রণয়ন করা আইন “ডিক্রি ৫৪” লঙ্ঘন করায় তাদের এ সাজা দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

জনগণের নিরাপত্তাকে প্রশ্নের মুখে ফেলে এমন খবর প্রচারের দায়ে বুধবার (২৩ মে) তাদের এক বছর কারাবাসের সাজা দেয় দেশটির আদালত। অভিযুক্ত দুই সাংবাদিক বোরহান বিসাইস ও মুরাদ জেঘিদি আইএফএম রেডিওতে কাজ করেন। দুইজনকেই মে মাসের দ্বিতীয় সপ্তাহে গ্রেপ্তার করা হয়।

জানা গেছে, “ডিক্রি ৫৪” আইনটি ২০২২ সালের সেপ্টেম্বর মাসে পাশ করেন দেশটির প্রেসিডেন্ট কাইস সায়েদ।

আদালতের মুখপাত্র মোহাম্মাদ জিতুনা জানিয়েছেন, “ভুয়া খবর ও গুজব” ছড়ানোর অভিযোগে গ্রেপ্তার দুই সাংবাদিকের ছয় মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়াও কারও অসম্মান করা, মানহানি ও নৈতিক বা বাস্তবিক ক্ষতি করার উদ্দেশ্যে ভুয়া তথ্যযুক্ত খবর ছড়ানোর অভিযোগে আরও ছয় মাসের সাজা দেওয়া হয় তাদের।

মামলা চলাকালীন বিয়াসিস বলেন, “আমি একজন উপস্থাপক, যার কাজ অনুষ্ঠানে সব বিষয়কেই উপস্থাপন করা। যা করেছি, তা সাংবাদিকতাই ছিল।”

অন্যদিকে, জেঘিদি বলেন, “আমি কোনো ভুল করিনি। আমার কাজের জন্য রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতির বিশ্লেষণ জরুরি।”

এদিকে, “ডিক্রি ৫৪” চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ছয়জন সাংবাদিককে হাজতে পাঠিয়েছে তিউনিসিয়া কর্তৃপক্ষ। এ তথ্য জানিয়েছে দেশটির সাংবাদিকদের সংগঠন জার্নালিস্টস সিন্ডিকেট।

মে মাসে, সাংবাদিক, আইনজীবীসহ সুশীল সমাজের মোট দশজনকে গ্রেপ্তার করে পুলিশ। এই গ্রেপ্তারের ঘটনা ব্যাপকভাবে সমালোচিত হয় আন্তর্জাতিক মহলে, বিশেষ করে জাতিসংঘ, ইউরোপিয়ান ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের পক্ষ থেকে।

তিউনিসিয়ার সাংবাদিকদের জাতীয় ইউনিয়ন গত সপ্তাহে বিসাইস ও জেঘিদির গ্রেপ্তারের নিন্দা জানিয়েছে।

About

Popular Links