Wednesday, April 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

উপাচার্য শাহ্ আজম: বঙ্গবন্ধুর অমোঘ নেতৃত্বেই বাঙালি পরাধীনতার শিকল ভাঙে

তিনি আরও বলেন, মহান মুক্তিযুদ্ধের ৫৩ বছর পর দেশ আজ এক নতুন যুদ্ধের মুখোমুখি

আপডেট : ২৬ মার্চ ২০২৪, ০৭:২৪ পিএম

সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, শ্রদ্ধাঞ্জলি অর্পণ এবং আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। 

মঙ্গলবার (২৬ মার্চ) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-৩ এ জাতীয় পতাকা উত্তোলন করা হয়। 

স্বাধীনতা দিবস প্রসঙ্গে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শাহ্ আজম বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালি জাতি পরাধীনতার শিকল ভেঙে স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণ করে। ২৪ বছরের পাকিস্তানি আগ্রাসন ও ষড়যন্ত্রের নাগপাশ ছিন্ন করে জাতি মুক্তি লাভ করে। নতুন দিনের প্রভাত সূর্যের রক্তাভ মুক্তির কিরণ ছড়িয়ে পড়ে দেশের সর্বত্র। আকাশে-বাতাসে ধ্বনিত হয় স্বাধীনতার বার্তা, জয় বাংলা বাংলার জয়, পূর্ব দিগন্তে সূর্য উঠেছে, রক্ত লাল, রক্ত লাল, রক্ত লাল। মহামুক্তির আনন্দের ঘোর আর বিজয়ের উল্লাস সব মিলিয়ে বাঙালি চিত্তে সৃষ্টি করে  প্রাণোন্মাদনা। যুগ যুগ ধরে শোষিত-বঞ্চিত বাঙালি, চোখে আনন্দ অশ্রু আর মনে ইস্পাত-কঠিন দৃঢ়তা নিয়ে এগিয়ে যায় সামনে। বিন্দু বিন্দু স্বপ্নেরা অবশেষে মিলিত হয় জীবনের মোহনায়। 

তিনি আরও বলেন, মহান মুক্তিযুদ্ধের ৫৩ বছর পর দেশ আজ এক নতুন যুদ্ধের মুখোমুখি। প্রযুক্তি ও চতুর্থ শিল্প বিপ্লবের অভিঘাত মোকাবিলা করে এক উন্নত দেশের স্বপ্ন আমাদের অনুপ্রাণিত করে। দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় বলীয়ান তরুণ প্রজন্মই বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশের অভিলক্ষ্য অর্জনের প্রাণশক্তি। 

স্বাধীনতা দিবসের সকালে শিক্ষক-শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-৩ শহিদ স্মৃতি বেদিতে ফুল দিয়ে নিবেদন করে। এ সময় মুক্তিযুদ্ধের শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। 

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ড. ফিরোজ আহমেদ, শিক্ষক সমিতির সভাপতি ড. মো. ফখরুল ইসলামসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

About

Popular Links