Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

মেয়র নির্বাচনে প্রার্থী কুকুর

কুকুরের মেয়র হওয়ার ঘটনাও ঘটেছে এর আগে

আপডেট : ২৭ জুন ২০২৩, ১১:৫০ এএম

কানাডার অন্যতম বড় শহর টরন্টো। শহরটির আসন্ন মেয়র নির্বাচনে ১০১ প্রার্থীর সঙ্গে লড়াইয়ে নেমেছে একটি কুকুরও। এই ১০২ প্রার্থীর মধ্য থেকে নিজেদের নগরপিতা নির্বাচিত করতে সোমবার (২৬ জুন) ভোট দেন শহরের বাসিন্দারা। তবে ভোটের ফলাফল এখনও জানা যায়নি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ভোটের আগে মেয়র প্রার্থী ছয় বছর বয়সী উলফ-হাস্কি জাতের কুকুর “মোলি”কে নিয়ে প্রচারে নামেন মালিক টোবি হিপস। দিয়েছেন নানা প্রতিশ্রুতি। এর মধ্যে রয়েছে শীতকালে শহরের রাস্তায় মাত্রাতিরিক্ত “লবণ হামলা থামানো”। সাধারণত শীতের মৌসুমে টরেন্টোর সড়কে জমা বরফ গলাতে লবণ ব্যবহার করা হয়ে থাকে।

পসের মতে, শীতের মৌসুমে শহরের রাস্তায় মাত্রাতিরিক্ত লবণের ব্যবহার কুকুরের পায়ের ক্ষতি করতে পারে। এছাড়া অসহনীয় বাড়িভাড়ার লাগাম টানা, শতকোটি ডলারের ব্যবসার ওপর কর বাড়ানো এবং নতুন বাসাবাড়ি ও বাণিজ্যিক ভবন উষ্ণ রাখতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

হিপস জানান, জয়ী হলে মোলিকে শহরের প্রথম সাম্মানিক কুকুর মেয়র হিসেবে ঘোষণা দেওয়া হবে। তিনি বিবিসিকে বলেন, “দপ্তরে একটি প্রাণী থাকলে নগর ভবন তুলনামূলক ভালো সিদ্ধান্ত নিতে পারবে বলে আমি মনে করি।”

পরিবর্তনের আকাঙ্ক্ষা থেকে নির্বাচনে অংশ নিচ্ছেন বলে জানান হিপস। তিনি বলেন, “এমন সুযোগ তিনি হাতছাড়া করতে চান না।

যদিও, মেয়র পদে কুকুর প্রার্থী হওয়ার ঘটনা এটিই প্রথম নয়; বরং কুকুরের মেয়র হওয়ার ঘটনাও আছে। ২০১৬ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রের কেনটাকির র‌্যাবিট হ্যাশ শহরের মেয়র নির্বাচিত হয় পিট বুল জাতের কুকুর ব্রিনেথ পলট্রো। এর আগে ২০১৪ সালের আগস্টে দেশটির মিনেসোটার ছোট্ট পৌরসভা করমোর্যান্টের মেয়র হয় ডিউক নামের সাত বছর বয়সী একটি কুকুর।

About

Popular Links