Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাঙ্গাকে নিয়ে হঠাৎ গণভবনে রওশন এরশাদ

এ সময় রওশন এরশাদের সঙ্গে ছিলেন ছেলে সাদ এরশাদ, রওশনের রাজনৈতিক সচিব গোলাম মসীহ, জাপা থেকে বহিষ্কৃত মশিউর রহমান রাঙ্গা ও কাজী মামুনুর রশীদ

আপডেট : ১২ ডিসেম্বর ২০২৩, ০২:৩২ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে গণভবনে গেছেন জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির (জাপা) প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে তিনি গণভবনে প্রবেশ করেন। এ সময় তার সঙ্গে ছিলেন ছেলে সাদ এরশাদ ও তার রাজনৈতিক সচিব গোলাম মসীহ, জাপা থেকে বহিষ্কৃত মশিউর রহমান রাঙ্গা ও কাজী মামুনুর রশীদ।

এর আগে গত ১৯ নভেম্বর রওশন এরশাদের নেতৃত্বে জাতীয় পার্টির একটি প্রতিনিধি দল বঙ্গভবনে রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

বিএনপি ও সমমনাদের বর্জনের ভোটে সব সংসদীয় আসনে এককভাবে লড়ার ঘোষণা দেয় জাপা। তফসিল ঘোষণার পরপরই রওশন এরশাদ তফসিলকে স্বাগত জানান। তিনি বলেন, “জাতীয় পার্টি একটি নির্বাচনমুখী দল। আমরা ইতোমধ্যে নির্বাচনে অংশগ্রহণের প্রস্তুতি নিয়েছি।”

তখনো জাপা চেয়ারম্যান জিএম কাদেরের নেতৃত্বে একটি অংশ নির্বাচনে যাবে কিনা তা নিয়ে সংশয়ে ছিল। অবশ্য কিছুদিন পর রওশন এরশাদকে ছাড়াই এককভাবে নির্বাচনে অংশ নেওয়ার কথা জানায় জাপা।

জাপার প্রধান পৃষ্ঠপোষক মনোনয়নপত্র না নেওয়ায় ৩২ বছর পর রওশনকে ছাড়াই নির্বাচনের পথে হাঁটল জাপা। ২৮৮টি আসনে প্রার্থী দিয়েছে দলটি।

সবশেষ একাদশ সংসদ নির্বাচনে জোটবদ্ধ হয়ে আওয়ামী লীগের কাছে ২৬টি আসন পেয়েছিল জাপা; জিতেছিল ২৩টি আসনে। আর তার আগের দশম সংসদ নির্বাচনে বিএনপি ভোট বর্জনের ঘোষণা দিলে আওয়ামী লীগের সঙ্গে ৩৪ আসনের সমঝোতা হয় জাপার। সেই ভোটে ৩৪ আসনে জাপার প্রার্থীর বিপক্ষে কোনো প্রতিযোগী রাখেনি ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি হবে দ্বাদশ জাতীয় সংসদের ভোট। এবারও বিএনপি ভোট বর্জন করায় এককভাবে নির্বাচনে অংশ নিচ্ছে জাপা। এই নির্বাচনে ক্ষমতাসীন দলের মুখোমুখি হচ্ছে আরও ২৯টি দল।

নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সঙ্গে জোটসঙ্গী হয়ে জাতীয় পার্টি পায় ৭.০৪% ভোট। দশম সংসদ নির্বাচনে বিএনপি ও সমমনাদের বর্জনের মধ্যে জাতীয় পার্টির পক্ষে ৭% ভোটার রায় দেন। একাদশ সংসদ নির্বাচনে আবারও নৌকার সঙ্গে জোট করে লাঙ্গলে ৫.৩৭% ভোটারের সমর্থন পায় জাপা।

About

Popular Links