Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

চুন্নু: রওশন এরশাদের ঘোষণা আমরা আমলে নিচ্ছি না

  • জিএম কাদের ও মুজিবুল হক চুন্নুকে ‘অব্যাহতির’ ঘোষণা রওশনের
  • নিজেকে দলের চেয়ারম্যান ও  মামুনুর রশীদকে মহাসচিব ঘোষণা
আপডেট : ২৮ জানুয়ারি ২০২৪, ০৫:৫৬ পিএম

নেতৃত্ব নিয়ে গত কয়েক মাস ধরে টানাপড়েন চলছে জাতীয় পার্টিতে। এর মধ্যেই গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরকে অব্যাহতি দিয়ে নিজেকে জাতীয় পার্টির চেয়ারম্যান ঘোষণা করলেন দলের প্রধান পৃষ্ঠপোষক বেগম রওশন এরশাদ।

একইসঙ্গে মহাসচিব মুজিবুল হক চুন্নুকে অব্যাহতি দেওয়া হয়েছে বলেও জানান রওশন এরশাদ। পরবর্তী সম্মেলন না হওয়া পর্যন্ত কাজী মামুনুর রশীদকে মহাসচিব ঘোষণা করছেন তিনি।

রবিবার (২৮ জানুয়ারি) রাজধানী ঢাকার গুলশানে নিজ বাসভবনে এক সভায় এ সিদ্ধান্তের কথা জানান রওশন এরশাদ।

দলের গঠনতন্ত্রের ২০/১ ধারার ক্ষমতাবলে দলের চেয়ারম্যান ও মহাসচিবকে অব্যাহতি দিয়েছেন বলেও উল্লেখ করেন রওশন এরশাদ।

জিএম কাদের বর্তমানে ভারতে অবস্থান করায় এ বিষয়ে তার প্রতিক্রিয়া এখনও জানা যায়নি। তবে রওশন এরশাদের দেওয়া ঘোষণাকে আমলে নিচ্ছেন না বলে জানিয়েছেন মুজিবুল হক চুন্নু।

রবিবার দুপুরে জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানীর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

মুজিবুল হক চুন্নু বলেন, “এই নিয়ে তৃতীয়বারের মতো তিনি আমাদের বাদ দিয়েছেন। এর আগেও দুইবার আমাদের বাদ দিয়ে তিনি সেই চিঠি প্রত্যাহার করেছেন। বেগম রওশন এরশাদের ঘোষণা আমরা আমলে নিচ্ছি না। অনিয়ম বা গঠনতন্ত্রের বাইরে মনের মাধুরী মিশিয়ে যে কেউ যা খুশি বলতে পারে, এ নিয়ে আমাদের মাঝে কোনো প্রতিক্রিয়া নেই।”

তিনি বলেন, “নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী গোলাম মোহাম্মদ কাদের জাতীয় পার্টির চেয়ারম্যান এবং আমি (মুজিবুল হক চুন্নু) মহাসচিব। জাতীয় পার্টির গঠনতন্ত্রে এমন কোনো ধারা নেই, যে ধারার ক্ষমতায় পার্টির প্রধান পৃষ্ঠপোষক জাতীয় পার্টির চেয়ারম্যান, মহাসচিব বা অন্য কাউকে পদ থেকে বাদ দিতে পারে। এমন কিছু আমাদের গঠনতন্ত্রে নেই।”

চুন্নু আরও বলেন, “বেগম রওশন এরশাদ হচ্ছেন জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের স্ত্রী, আমরা তাকে শ্রদ্ধা করি। সে কারণেই তাকে জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক করা হয়েছে। তার দলীয় বিষয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা নেই। প্রধান পৃষ্ঠপোষক পদটি হচ্ছে অলঙ্কারিক। এই পদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়ার দরকার নেই। যারা দলের সঙ্গে নেই, পদ-পদবী নেই তাদের কোনো কথার গুরুত্ব আছে বলে মনে করি না। দলের কোনো বিষয়ে কিছু বলার সুযোগ নেই প্রধান পৃষ্ঠপোষকের ”

জিএম কাদেরের নেতৃত্বে জাতীয় পার্টির প্রেসিডিয়াম, নির্বাহী কমিটি, জেলা কমিটি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো জাতীয় পার্টির নেতৃত্বে ঐক্যবদ্ধ আছে বলেও উল্লেখ করেন তিনি। 

About

Popular Links