Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

১২ বছর পর ডর্টমুন্ড ছাড়ছেন রয়েস

সমঝোতার ভিত্তিতে আর চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছেন ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড

আপডেট : ০৭ মে ২০২৪, ০৮:১১ পিএম

বরুসিয়া ডর্টমুন্ডের সঙ্গে ১২ বছরের সম্পর্কের অবসান ঘটাতে যাচ্ছেন মার্কো রয়েস। এই মৌসুম শেষেই ক্লাব ছাড়ার ঘোষণা দিয়েছেন তিনি।

সমঝোতার ভিত্তিতে আর চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছেন ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড। 

ডর্টমুন্ডের সন্তান রয়েস এক ভিডিওবার্তায় বলেছেন, ‘‘এই ক্লাবের হয়ে আমি আমার জীবনের অর্ধেকটাই উৎসর্গ করেছি। এখানে থেকে উত্থান-পতনের অনেক অভিজ্ঞতা সঞ্চয় হয়েছে। আমি মনে করি এক্ষেত্রে ভালোর পাল্লাই বড়। ক্লাব ও আমার পক্ষ থেকে চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত হয়েছে। এই ক্লাব আমাকে সত্যিকার অর্থেই গর্বিত করেছে। আমি পুরো ক্লাবের কাছে কৃতজ্ঞ। এতগুলো বছর তারা আমাকে সর্বোচ্চ পর্যায়ে ফুটবল খেলতে সুযোগ করে দিয়েছে।’’

ডর্টমুন্ড জুনিয়র দল থেকে মূল দলে সুযোগ পান রয়েস। ডর্টমুন্ডের হয়ে তিনি দুটি জার্মান কাপ শিরোপা জিতলেও কখনোই বুন্দেসলিগা শিরোপা জিততে পারেননি। গত মৌসুমে ডর্টমুন্ড শিরোপার প্রায় কাছাকাছি চলে গিয়েছিল। তবে শেষ দিন মেইঞ্জের সাথে ঘরের মাঠে ডর্টমুন্ড ২-২ গোলে ড্র করায় বায়ার্ন মিউনিখের টানা ১১ তম শিরোপা নিশ্চিত হয়েছিল।

এবার বায়ার্নের আধিপত্য খর্ব করে বায়ার লেভারকুসেন প্রথমবারের মতো বুন্দেসলিগা শিরোপা জয় করেছে।

রয়েসের দল চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় থেকে আর মাত্র দুই ম্যাচ দুরে রয়েছে। বুধবার সেমিফাইনালে প্রথম লেগে পিসেজিকে ১-০ গোলে পরাজিত করেছে ডর্টমুন্ড। ম্যাচটিতে বদলি বেঞ্চ থেকে মাঠে নেমেছিলেন রেয়াস।

আগামী সপ্তাহে প্যারিসে দ্বিতীয় লেগের ম্যাচে জয় কিংবা ড্র ওয়েম্বলিতে ফাইনাল নিশ্চিত হবে। এর আগে ২০১৩ সালে বায়ার্নের বিপক্ষে ফাইনালে ২-১ গোলের পরাজয়ের ম্যাচটিতে রেয়াস মূল দলে খেলেছিলেন।

রয়েস বলেছেন, ‘‘আমরা ওয়েম্বলিতে যেতে চাই, ডর্টমুন্ডের জন্য শিরোপা জিততে চাই। এ কারনেই আমরা সিদ্ধান্ত নিতে সহজ হয়েছে। ওই দিনটির দিকে আমরা সবাই তাকিয়ে আছি।’’

সব মিলিয়ে রয়েস ডর্টমুন্ডের হয়ে ২১ বছর কাটিয়েছেন। ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত দলের অধিনায়ক ছিলেন। দুইবারের জার্মানীর বর্ষসেরা খেলোয়াড় তার প্রজন্মের অন্যতম সেরা স্ট্রাইকার হিসেবে বিবেচিত হয়েছেন। কিন্তু ইনজুরির কারণে ২০১৪ সালের বিশ্বকাপ জয়ী দলে খেলতে পারেননি। জার্মানির হয়ে ৪৮ ম্যাচে করেছেন ১৫ গোল।

ডর্টমুন্ডে থাকাকালীন ইউরোপের অনেক শীর্ষ ক্লাবের প্রস্তাব পেয়েও তাতে সাড়া দেননি রয়েস।

ডর্টমুন্ডের এক বিবৃবিতে বলা হয়েছে, এক বিশেষ যুগের অবসান হতে যাচ্ছে।

ক্লাবের ব্যবস্থাপনা পরিচালক হ্যান্স-জোয়াকিম ওয়াজ রেয়াসকে ক্লাবের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে আখ্যায়িত করে তার ভবিষ্যতের প্রতি শুভকামনা জানিয়েছেন।

About

Popular Links