Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

জুলাই থেকে টিসিবির কার্ডে দেওয়া হবে পাঁচ কেজি চাল

টিসিবির সরবরাহ করা স্বল্পমূল্যের পণ্য কাঙ্ক্ষিত গ্রাহকদের হাতে ঠিকমতো যাচ্ছে কি-না তা মনিটরিংয়ের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন বাণিজ্যমন্ত্রী

আপডেট : ১৩ জুন ২০২৩, ০৩:৩২ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, তেল, চিনি ও মশুর ডালের পাশাপাশি জুলাই থেকে টিসিবির ১ কোটি ফ্যামিলি কার্ডধারীদের মাঝে পাঁচ কেজি করে চাল দেওয়া হবে। আন্তর্জাতিক বাজারে মূল্যহ্রাস হওয়ায় টিসিবি কার্ডধারীরাও লিটারে ১০ টাকা কমে সয়াবিন তেল কিনতে পারছেন বলে জানান তিনি। 

মঙ্গলবার (১২ জুন) ঢাকার তেজগাঁওয়ে জুন মাসে দেশব্যাপী এক কোটি ফ্যামিলি কার্ডধারী নিম্নআয়ের পরিবারের মাঝে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, “টিসিবির মাধ্যমে আমরা প্রতি মাসে এক কোটি পরিবারের মাঝে সাশ্রয়ী মূল্যে তেল, চিনি, মশুর ডাল দিয়ে থাকি। সেই সঙ্গে রমজান মাসেও ছোলা এবং খেজুর বিতরণ করে থাকি। আগামী মাস থেকে প্রতি কার্ডের বিপরীতে পাঁচ কেজি করে চাল দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের এক কোটি কার্ডধারী পরিবারকে এখন অন্যান্য পণ্যের পাশাপাশি ভর্তুকি মূল্যে চাল দেওয়া হবে।”

টিপু মুনশি বলেন, “বৈশ্বিক পরিস্থিতির কারণে দেশে দ্রব্যমূল্যে কিছুটা ঊর্ধ্বগতি রয়েছে। তবুও আমরা মূল্য নিয়ন্ত্রণের চেষ্টা করছি। ইতোমধ্যে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে তেলের দাম কমানো হয়েছে। এছাড়া, চিনি আর ডাল ছাড়াও অন্যান্য পণ্যের দাম কমানোর বিষয়ে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা চলছে।”

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, “টিসিবির কার্ড স্মার্ট করার কাজ চলমান। এ কাজ সম্পন্ন হলে যেকোনো অনিয়ম রোধ করা সম্ভব হবে। শুধু ঢাকাতেই না, সারাদেশের সব কার্ডই স্মার্ট কার্ডে রূপান্তর করা হবে।”

টিসিবির মাধ্যমে যাদের উদ্দেশ্যে স্বল্পমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ করা হচ্ছে, এসব পণ্য তাদের হাতে ঠিকমতো যাচ্ছে কি-না তা মনিটরিংয়ের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন বাণিজ্যমন্ত্রী। অনিয়মকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, “করোনাভাইরাস পরবর্তী ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে বিশ্বব্যাপী সংকটময় পরিস্থিতি বিরাজ করছে। যতদিন পরিস্থিতি স্বাভাবিক না হবে, ততদিন প্রধানমন্ত্রীর নির্দেশে টিসিবির মাধ্যমে স্বল্প মূল্যে পণ্য বিতরণ অব্যাহত থাকবে।”

About

Popular Links