Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাড়ি ভাড়া সংক্রান্ত আইন নিয়ে যা জানালেন আইনমন্ত্রী

আপিল বিভাগে সাতজন বিচারপতি থাকতে হবে, সংবিধানে এমন কোনো বিধান নেই

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০২ পিএম

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, “ভাড়াটেদের সুযোগ–সুবিধা নিশ্চিত এবং বাড়িওয়ালা ও ভাড়াটেদের মধ্যে সংঘাত নিরসনের জন্য ‘বাড়ী ভাড়া নিয়ন্ত্রণ আইন, ১৯৯১’ বর্তমানে বিদ্যমান। এ অবস্থায় বাড়ি ভাড়া–সংক্রান্ত নতুন কোনো আইন করার পরিকল্পনা আপাতত সরকারের নেই। তবে প্রয়োজনে বিদ্যমান আইনের বিধানগুলো পর্যালোচনা করা হবে।”

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে সংসদ সদস্য নুর উদ্দিন চৌধুরীর প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক এসব কথা বলেন তিনি।  

জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হকের সম্পূরক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, “বিচারপতি নিয়োগের জন্য সংবিধানে একটি আইন করার কথা বলা আছে। বিচারক নিয়োগের আইন সংসদে তোলা হবে। আপিল বিভাগে সাতজন বিচারপতি থাকতে হবে, সংবিধানে এমন কোনো বিধান নেই।

তিনি বলেন, “আগে ১১ জন বিচারপতিও ছিলেন। খুব শিগগির আপিল বিভাগে বিচারপতি নেওয়ার জন্য রাষ্ট্রপতি উদ্যোগ নেবেন। একইভাবে হাইকোর্ট বিভাগে বিচারপতি বাড়ানোর বিষয়েও রাষ্ট্রপতি উদ্যোগ নেবেন।”

সংসদ সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, “বিচার কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বিচারকের নতুন পদ সৃষ্টিতে সরকার কার্যকর উদ্যোগ গ্রহণ করেছে। সরকারের আন্তরিক উদ্যোগের কারণেই অধস্তন আদালতে বিভিন্ন পদমর্যাদার ২৫৯টি বিচারকের পদ সৃষ্টি করা হয়েছে।

তিনি বলেন, “আদালতগুলো যাতে সুষ্ঠুভাবে কাজ করতে পারে, সে জন্য ১ হাজার ৯৯৯টি সহায়ক পদও সৃষ্টি করা হয়েছে। অপর দিকে ২০০১ থেকে ২০০৬ সালে চারদলীয় বিএনপি-জামায়াত জোট আমলে মাত্র ২৫টি বিচারকের পদ এবং ১৩৩টি সহায়ক জনবলের পদ সৃষ্টি করা হয়।”

About

Popular Links