Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি, ঈদ বৃহস্পতিবার

আজ শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় এ বছর ৩০ রোজা পূর্ণ করে ঈদ-উল-ফিতর উদযাপিত হবে

আপডেট : ০৯ এপ্রিল ২০২৪, ০৮:১১ পিএম

বাংলাদেশের আকাশে আজ মঙ্গলবার ১৪৪৫ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে বাংলাদেশে পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপিত হবে বৃহস্পতিবার। আগামীকাল বুধবার রমজান মাসের শেষ দিন।

মঙ্গলবার (৯ এপিল) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠক শেষে এই তথ্য জানানো হয়েছে। আজ শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় এ বছর ৩০ রোজা পূর্ণ করে ঈদ-উল-ফিতর উদযাপিত হবে।

মাগরিবের নামাজের পর বায়তুল মোকাররম মসজিদে ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ের সভাকক্ষে চাঁদ দেখা কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী মো. ফরিদুল হক খান। বৈঠক শেষে কমিটির সভাপতি বলেন, “দেশের সাতটি বিভাগীয় এবং ৬৪টি জেলা কার্যালয় থেকে চাঁদ দেখার চেষ্টা করা হয়েছে। আবহাওয়া দপ্তর থেকেও পর্যবেক্ষণ চালানো হয়েছে। কিন্তু কোথাও চাঁদ দেখার খবর মেলেনি।”

বৈঠকে ১৪৪৫ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের ৬৪ জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে, ঈদ-উল-ফিতরের দিন দেশের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহ ময়দানে। আবহাওয়া বা অন্য কোনও কারণে জাতীয় ঈদগাহে সম্ভব না হলে বায়তুল মোকাররমে জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। এছাড়াও প্রতিবারের মতো এবারও পবিত্র ঈদ-উল-ফিতরে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে।

About

Popular Links