Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

রমজানে নিত্যপণ্যের দাম বাড়বে না, বাণিজ্যমন্ত্রীর আশ্বাস

কেউ পরিস্থিতির সুযোগ নিয়ে দাম বাড়ালে তার বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে

আপডেট : ১৯ মার্চ ২০২৩, ০৪:০১ পিএম

আসন্ন রমজানে কোনোভাবেই নিত্যপণ্যের দাম বাড়বে না বলে শীর্ষ পর্যায়ের ব্যবসায়ী নেতারা আশ্বস্ত করেছেন বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং ব্যবসায়ী নেতারাও এ বিষয়ে কথা দিয়েছেন বলে জানান তিনি।

রবিবার (১৯ মার্চ) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সরকারের দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ সংক্রান্ত টাস্কফোর্সের সভা শেষে সাংবাদিকদের বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, “রমজানে জিনিসপত্রের দাম সহনীয় পর্যায়ে রাখতে সরকার সর্বাত্মক চেষ্টা করছে। দাম বৃদ্ধি নিয়ে ভয় পাওয়ার কোনো কারণ নেই। সরকারের কাছে যে মজুত আছে, তাতে কোনোভাবেই দাম বাড়বে না।”

তিনি আরও বলেন, “যদি কেউ পরিস্থিতির সুযোগ নেয় এবং দাম বাড়ায়, তাহলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।”

টিপু মুনশি বলেন, “তেল, চিনি এবং মসুর ডালের মতো নিত্যপ্রয়োজনীয় জিনিস রমজানে প্রয়োজনের তিনগুণ দামে কিনতে হয়। দাম বাড়তির কারণে চিনির উপর থেকে ভ্যাট কমানো হয়েছে। চিনির দামের উপর থেকে যে ৫% ট্যারিফ কমানো হয়েছে, সেটার প্রভাব রমজানের শুরু থেকেই বাজারে থাকবে।”

মুরগির দাম এখন বাড়তির দিকে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, “রমজান মাসে মুরগির দাম সহনীয় পর্যায়ে রাখতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে।”

তিনি আরও বলেন, “রমজানে ১ কোটি দরিদ্র পরিবারকে মাসে দুবার কম দামে টিসিবির পণ্য দেওয়া হবে।”

এছাড়া, সারা দেশ থেকে রাজধানীতে পণ্য আনার সময় পথে চাঁদাবাজি বন্ধ করতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

About

Popular Links