Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিপুণকে সঙ্গে নিয়েই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শিল্পী সমিতির শ্রদ্ধা

তবে মিশা-জায়েদ খান প্যানেল থেকে বিজয়ী কোনো সদস্য সেখানে উপস্থিত ছিলেন না 

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২২, ০৮:২০ পিএম

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের পর নবনির্বাচিত সদস্যরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) বেলা ১২টায় ধানমন্ডির ৩২ নম্বর সড়কে অবস্থিত বঙ্গবন্ধু জাদুঘরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা।

সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন, শপথ নেওয়া সাধারণ সম্পাদক নিপুণ আক্তার, সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিক, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক ইমন, কার্যকরী সদস্য ফেরদৌস, রিয়াজ প্রমুখ এ সময়ে উপস্থিত থাকলেও সেখানে মিশা-জায়েদ খান প্যানেল থেকে বিজয়ী কোনো সদস্য সেখানে ছিলেন না।

মিশা-জায়েদ খান প্যানেলের নির্বাচিত সদস্যদের অনুপস্থিতির সঠিক কারণ জানা যায়নি। তবে তারা যে সেখানে আমন্ত্রিত ছিলেন না, তা নয়।

এ প্রসঙ্গে সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিক বলেন, আমরা অন্যদেরও জানিয়েছিলাম। শপথ নেওয়া হয়নি বলে হয়তো তারা আসেননি। তবে না আসার সঠিক কারণ সম্পর্কে আমি অবগত নই।

কর্মসূচিতে নিপুণের উপস্থিতির বিষয়ে তিনি বলেন, নিপুণ আপা সাধারণ সম্পাদক। কারণ আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন। তাই তিনি উপস্থিত ছিলেন।

গত ২৮ জানুয়ারি এফডিসিতে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে মোট ভোটার ছিলেন ৪২৮ জন। ভোট দিয়েছেন ৩৬৫ জন। বাতিল হয়েছে ১৬টি ভোট। বৈধ ভোট ৩৫৫টি। নির্বাচনে ১৭৬টি ভোট পেয়ে টানা তৃতীয়বারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হন জায়েদ খান। অন্যদিকে, নিকটতম প্রতিদ্বন্দ্বী নিপুণ পান ১৬৩টি ভোট।

তবে নির্বাচনের পর থেকেই জায়েদ খানের নির্বাচিত হওয়া নিয়ে তার বিরুদ্ধে শিল্পীদের টাকা দিয়ে ভোট কেনার ভিডিওসহ নির্বাচন প্রভাবিত করার অভিযোগ জানিয়ে আসছেন নিপুণ। লিখিত অভিযোগ জানান নির্বাচনের আপিল বোর্ডের কাছেও। আপিল বোর্ড বিষয়টি সমাজকল্যাণ মন্ত্রণালয়কে জানায়। এরপরই বোর্ডকে বিষয়টির সুরাহা করার দায়িত্ব দেয় মন্ত্রণালয়।

শনিবার (৫ ফেব্রুয়ারি) জায়েদ খানের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হওয়ায় তার প্রার্থিতা বাতিল করে বিনা প্রতিদ্বন্দ্বিতায় অভিনেত্রী নিপুণকে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক হিসেবে বিজয়ী ঘোষণা করে আপিল বোর্ড।

আপিল বোর্ডের প্রার্থিতা বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে সোমবার (৭ ফেব্রুয়ারি) কোর্টে রিট দায়ের করেন জায়েদ খান। পরে জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে নির্বাচনের আপিল বোর্ডের দেওয়া সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। সেই সঙ্গে জায়েদ খানের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। মামলার বিবাদীদের এক সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়।

পরে মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির আপিল বোর্ডের দেওয়া সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন চিত্রনায়িকা নিপুণ আক্তার।

পরবর্তীতে আপিল বিভাগের চেম্বার আদালত বুধবার (৯ ফেব্রুয়ারি) চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে জায়েদ খানের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করে সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালনের ওপর স্থিতাবস্থা জারি করেন। আগামী ১৩ ফেব্রুয়ারি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানি হবে। তাই, আগামী ১২ ফেব্রুয়ারি পর্যন্ত এ পদে জায়েদ ও নিপুণ আক্তার কেউই দায়িত্ব পালন করতে পারবেন না।

About

Popular Links