Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠী নিয়ে সিনেমা নির্মাতাদের পুরষ্কৃত করলো ‘বন্ধু’

এবার সাত নির্মাতাকে বিষয়ভিত্তিক চলচ্চিত্রের জন্য আর্থিক প্রণোদনা দেয় পসিবিলিটি ও বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি

আপডেট : ২২ জুন ২০২২, ০৯:১৪ পিএম

ট্রান্সজেন্ডার, তৃতীয় লিঙ্গ ও লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠী নিয়ে বিষয়ভিত্তিক চলচ্চিত্র নির্মাণের জন্য তরুণ নির্মাতাদের পুরস্কৃত করেছে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি।

এ উপলক্ষে মঙ্গলবার (২১ জুন) সন্ধ্যায় জাতীয় যাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এতে ট্রান্সজেন্ডার, হিজড়া ও লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠীর মানবাধিকার, সামাজিক গ্রহণযোগ্যতা এবং লিঙ্গভিত্তিক সহিংসতা নিয়ে নির্মিত সাতটি চলচ্চিত্র প্রদর্শিত হয়। 

পুরস্কার প্রদান অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, বিটিভির সাবেক মহাপরিচালক ম. হামিদ এবং বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির চেয়ারপারসন ও নৃত্যশিল্পী আনিসুল ইসলাম হিরু।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, সমাজে পিছিয়ে থাকা এই জনগোষ্ঠীকে সামনে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে চলচ্চিত্র। এই জনগোষ্ঠীকে নিয়ে আরও বেশি চলচ্চিত্র নির্মাণ করে তা সর্বস্তরের মানুষকে দেখানোর ব্যবস্থা করতে হবে। তাহলে দ্রুত জনসচেতনতা তৈরি হবে।

এবার সাত নির্মাতাকে বিষয়ভিত্তিক চলচ্চিত্রের জন্য আর্থিক প্রণোদনা দেয় পসিবিলিটি ও বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু)। প্রথম পুরস্কার হিসেবে ছিল ক্রেস্ট ও নগদ ৫০ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ক্রেস্ট ও নগদ ৪০ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার ক্রেস্ট ও নগদ ৩০ হাজার টাকা।

About

Popular Links