Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

আসাদুজ্জামান নূরের ‘রিমান্ড’ এবার মহিলা সমিতিতে

ইতোমধ্যে ‘রিমান্ড’র ৭টি হাউজফুল প্রদর্শনী সম্পন্ন হয়েছে

আপডেট : ১৩ জুন ২০২৩, ০৫:৩৩ পিএম

জীবনকে নৈরাজ্যের উৎপাদন হিসেবে দেখা এক লেখকের সঙ্গে পুলিশ কর্মকর্তার বাৎচিত দর্শকের সামনে তুলে ধরেছে শুভাশিস সিনহার নাটক “রিমান্ড”। হৃৎমঞ্চের প্রযোজনায় নাটকটি গত জানুয়ারিতে প্রথম মঞ্চে ওঠে।

আগামী বৃহস্পতিবার (১৫ জুন) ও পরদিন শুক্রবার রাজধানীর মহিলা সমিতি মিলনায়তনে নাটকটির আরও দুটি প্রদর্শনী হওয়ার কথা জানিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান হৃৎমঞ্চ। একইসঙ্গে বুধবার নাটকটির কারিগরি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান হৃৎমঞ্চের প্রধান সমন্বয়ক পাভেল রহমান। 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নাগরিক নাট্যসম্প্রদায় ও মঙ্গলদীপ ফাউন্ডেশনের প্রণোদনায় গত জানুয়ারিতে “রিমান্ড” মঞ্চে আসে। ইতিমধ্যে নাটকটির ৭টি হাউজফুল প্রদর্শনী সম্পন্ন হয়েছে। আগামী বৃহস্পতিবার ও শুক্রবার মহিলা সমিতি মিলনায়তনে নাটকটির আরও দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

খ্যাতিমান অভিনেতা আসাদুজ্জামান নূর ও জ্যেতি সিনহা নাটকের মুখ্য চরিত্রে অভিনয় করেছেন। আরও অভিনয় করছেন কামালউদ্দিন কবির, সউদ চৌধুরী, শাহনাজ জাহান, আনিসুর রহমান রিমন, সজিব হোসেন, বর্ষা রহমান, সৌম্য সিংহ, শাকিল আহমেদ।

“রিমান্ড” নাটকটির মঞ্চ পরিকল্পনা করছেন কামালউদ্দিন কবির। আলোক পরিকল্পনায় সুদীপ চক্রবর্তী, সহযোগী আসলাম অরণ্য, সাইফ মণ্ডল, পোশাক পরিকল্পনায় আইরিন পারভীন লোপা। দ্রব্যসামগ্রী পরিকল্পনায় আছেন শাহনাজ জাহান। প্রযোজনা ব্যবস্থাপনায় পাভেল রহমান। প্রকাশনা ব্যবস্থাপনায় অপু মেহেদী। পোস্টার সজলকান্তি সিংহ।

প্রসঙ্গত, আমরা যে যার কারাগারে আটকে পড়ে আছি। এই কারাগার থেকে মুক্তির নানা পথ সবসময়ই অন্বেষণ করে চলি। মুক্তির পথ হিসেবে রিমান্ডে এক লেখক আত্মহননকেই বেছে নিতে আগ্রহী; অন্যদিকে মৃত্যু নয় বরং জীবনকেই মূল দর্শন হিসেবে দেখেন পুলিশ কর্মকর্তা। তাদের দুজনের যুক্তি-তর্ক দর্শককে নিয়ে যায় এক অমীমাংসিত উপসংহারের দিকে। যেখানে জীবনেরও আরও এক বিপন্ন বিস্ময় দর্শকের সামনে চলে আসে।

About

Popular Links