Tuesday, June 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

যা খেয়ে ৫৮ বছর বয়সেও এত ফিট শাহরুখ খান

শাহরুখকে কখনোই ভাত-রুটি খেতে দেখেননি বলে জানান ফারাহ খান

আপডেট : ৩০ মে ২০২৪, ০৫:১৩ পিএম

বলিউডের অন্যতম জনপ্রিয় অভিনেতা শাহরুখ খান। বয়স পার করেছেন ৫৮। তবে এই বয়সেও বলিউড বাদশাহর ফিটনেস যেকোনো তরুণের জন্য ঈর্ষার কারণ। তবে ভক্ত-অনুরাগীরা শাহরুখ খানের চেহারায় তারুণ্যের ছোঁয়ায় বেজায় খুশি।

যদিও অনেকের মনেই প্রশ্ন, কীভাবে এই বয়সেও এতটা ফিট শাহরুখ? সেইসঙ্গে অনেকেরই আগ্রহ বলিউড বাদশাহ কোন ডায়েট মেনে চলেন তা জানার ব্যাপারে।

নিয়মিত শরীরচর্চা ও অধ্যাবসায় যে শাহরুখের এই ফিটনেসের প্রধান হাতিয়ার সে বিষয়ে কোনো সন্দেহ নেই। আর ফিটনেস ধরে রাখার জন্য শরীরচর্চার পাশাপাশি খাদ্যাভাসের ভূমিকার কথাও কারো অজানা নয়।

সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে শাহরুখ খানের ডায়েট প্ল্যান ফাঁস করেছেন পরিচালক ও নৃত্য প্রশিক্ষক ফারাহ খান।

তিনি জানান, দুপুরে এবং রাতে শাহরুখ খানের ডায়েটে একই খাবার থাকে। দু’বেলাতেই গ্রিলড চিকেন বা তন্দুরি চিকেন খান বলিউড বাদশাহ।

সাক্ষাৎকারে ফারাহ বলেন, “আমি সালমান খানকে দেখেছি, ও সব খায়। ফিটনেস নিয়ে সচেতন হলেও সালমান ভাত, বিরিয়ানি, ছোলা সবই খায়। কিন্তু শাহরুখকে কখননোই ভাত-রুটি খেতে দেখিনি।”

এর আগে এক সাক্ষাৎকারে শাহরুখ জানিয়েছিলেন, খাওয়াদাওয়ায় খুব বেশি বৈচিত্র্য পছন্দ না তার। সেসময় বলিউডের এই জনপ্রিয় তারকা বলেছিলেন, “আমি খুব সাধারণ খাবার খাই। দিনে দু’ বার খাই আমি। এই বিষয় কিন্তু আমি ভীষণ কড়া। শুধুমাত্র দুপুর আর রাতে খাওয়াদাওয়া করি আমি। আমার ডায়েট থাকে অঙ্কুরিত ছোলা, গ্রিলড চিকেন, ব্রকোলি, ডালের মতো খাবার।”

নো-সুগার ডায়েট মেনে চলা শাহরুখ খান চিনি, মিষ্টিজাতীয় কোনো খাবার ছুঁয়ে দেখেন না বলেও এক প্রতিবেদনে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

জাওয়ান সিনেমার পোস্টারে শাহরুখের বিভিন্ন লুক/সংগৃহীত

শাহরুখ খান ১৯৬৫ সালের ২ নভেম্বর দিল্লিতে জন্মগ্রহণ করেন। ১৯৯২ সালে “দিওয়ানা” সিনেমার মাধ্যমে বলিউডে যাত্রা শুরু করেন তিনি। প্রথম সিনেমাতেই অর্জন করেন সেরা নবাগত অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার। দীর্ঘ ক্যারিয়ারে বহু দর্শকপ্রিয় সিনেমা উপহার দিয়ে নিজেকে বাদশাহর আসনে অধিষ্ঠিত করেছেন।

অভিনয় ক্যারিয়ারে অসংখ্য সম্মাননা পেয়েছেন শাহরুখ খান। তার মধ্যে মোট পনেরো বার ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেছেন তিনি। এরমধ্যে আটবার সেরা অভিনেতা হিসেবে পুরস্কার পেয়েছেন তিনি। হিন্দি সিনেমায় বিশেষ অবদানের জন্য ২০০২ সালে তাকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে ভারত সরকার। এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি গ্রহণ করেন মোট পাঁচবার।

About

Popular Links