Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

সকালে উঠেই গরম পানিতে মধু, ক্ষতি ডেকে আনছেন না তো!

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত গরম পানিতে মধু মেশালে তা আস্তে আস্তে একধরনের বিষে পরিণত হয়

আপডেট : ১০ মার্চ ২০২২, ০২:৩৪ পিএম

সকালে ঘুম থেকে উঠে অনেকেই এক গ্লাস গরম পানির সঙ্গে মধু মিশিয়ে খেয়ে থাকেন, আবার অনেকে সঙ্গে একটু লেবুও দেন। মধু স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। মধুতে বিদ্যমান অ্যান্টি-অক্সিড্যান্ট আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়৷ এছাড়াও, নিয়মিত মধু খেলে সর্দি-কাশির সমস্যাও কমে যায়। তবে, গরম পানিতে মধু খেলে তা বিপদের কারণ হয়ে উঠতে পারে। চলুন, জেনে নেওয়া যাক কেন  অতিরিক্ত গরম পানিতে মধু খেতে না করেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা?

কেন গরম পানিতে মধু খাওয়া উচিত নয়?

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত গরম পানিতে মধু মেশালে তা আস্তে আস্তে একধরনের বিষে পরিণত হয়। যার ফলে আমাদের শরীরে নানা রোগ হতে পারে। এর সুদূরপ্রসারী ফল মোটেই শরীরের জন্য ভালো নয়। এছাড়াও গরম পানিতে মধু খেলে তা হজমেও সমস্যা তৈরি করে। তাই স্বাভাবিক পানিতে মধু খাওয়া উচিত। এমনকি, শুধু গরম পানিতেই নয়, যেকোনও গরম পানীয় চা বা কফি কোনওটির সঙ্গেই মধু মেশানো উচিত নয়।

পুষ্টিবিদদের মতামত:

পুষ্টিবিদরা কিন্তু সাধারণত কুসুম গরম পানিতে মধু মিশিয়ে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তাদের মতে, হালকা কুসুম গরম পানিতে মধু মিশিয়ে খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে। কিন্তু বেশি তাপমাত্রায় মধুর গুণাগুণ নষ্ট হয়ে যায়। কিন্তু তাতে অন্য কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না।

About

Popular Links