Tuesday, June 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

টাক সমস্যার সমাধানে তেজপাতা

চুলের যত্নে তেজপাতার ভূমিকা গুরত্বপূর্ণ

আপডেট : ২০ মে ২০২৪, ০৪:১১ পিএম

রান্নায় স্বাদ বৃদ্ধিতে তেজপাতার গুণের কথা সবারই জানা। মূলত মৃদু সুগন্ধের জন্য রান্নাঘরে তেজপাতার কদর। তবে এই পাতার কিন্তু বেশকিছু ভেষজ গুণও রয়েছে। বিশেষ করে চুলের যত্নে এই পাতার ভূমিকা গুরত্বপূর্ণ।

অসহ্য গরমের পাশাপাশি পরিবেশ দূষণের প্রভাবে অনেকেই কমবেশি চুলের সমস্যায় ভুগছেন। এই ধরনের আবহাওয়ায় চুলের গোড়ায় ঘাম বসে চুল পড়া, খুশকির মতো সমস্যা আরও কয়েকগুণ বেড়ে যায়। যা থেকে শঙ্কা দেখা দিতে পারে মাথা টাক হয়ে যাওয়ারও। এক্ষেত্রে তেজপাতা দিয়েই হতে পারে মুশকিল আসান।

চলুন, আনন্দবাজার পত্রিকা অবলম্বনে জেনে নেওয়া যাক চুলের যত্নে তেজপাতার ব্যবহার সম্পর্কে-

চুলের গোড়া মজবুত করতে

প্রথমে কয়েকটি তেজপাতা ও লবঙ্গ পানিতে ফুটিয়ে নিন। তারপর তেজপাতাসহ ওই পানি ঠান্ডা করে নিন। তারপর ছেঁকে সেই পানি স্প্রে বোতলে ভরে রাখুন। গোসলের পর ভেজা চুলে এই পানি স্প্রে করুন। চুলের গোড়া মজবুত করতে এই মিশ্রণটি বেশ কার্যকরী।

রুক্ষ চুলের জেল্লা ফেরাতে

শুকনো তাওয়ায় তেজপাতা ভেজে নিন। এরপর ওই তেজপাতা গুঁড়ো করে নিয়ে টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। এবার সেটি ফ্রিজে রেখে দিন। গোসলের আগে প্যাকটি মাথায় মেখে মিনিট দশেক রেখে দিন। এরপর শ্যাম্পু করে নিন। রুক্ষ চুলের জেল্লা ফেরাতে এই প্যাকটির ভূমিকা দারুণ।

খুশকির সমস্যা দূর করতে

২ টেবিল চামচ মেথি গুঁড়ো, ২ টেবিল চামচ তেজপাতার গুঁড়ো আর অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে নিন। গোসলের আগে প্যাকটি মিনিট পনেরো মাথার ত্বকে লাগিয়ে রাখুন। এরপর ভালো করে শ্যাম্পু করে নিন। খুশকির সমস্যা দূর করতে এই প্যাকটির ভূমিকা পরীক্ষিত।

নতুন চুল গজাতে

একটি ছোট বাটিতে নারকেল তেল গরম করে তাতে গোটা চারেক তেজপাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এই তেল ঠান্ডা করে শিশিতে ভরে রাখুন। মাথায় এই মিশ্রণের নিয়মিত ব্যবহার নতুন চুল গজাতে সাহায্য করে।

About

Popular Links