Sunday, June 16, 2024

সেকশন

English
Dhaka Tribune

সহায়তার প্রস্তাব সিউলের, উত্তর কোরিয়ার জবাব ‘চুপ থাকুন’

এর আগে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়োন সুক-ইয়োল ঘোষণা করেন, পিয়ংইয়ং পারমাণবিক অস্ত্র ত্যাগ শুরু করলে ধাপে ধাপে আর্থিক সহযোগিতা দেবে সিউল

আপডেট : ১৯ আগস্ট ২০২২, ০১:৪৩ পিএম

পারমাণবিক অস্ত্র ত্যাগের শর্তে দক্ষিণ কোরিয়ার দেওয়া আর্থিক সহযোগিতার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে উত্তর কোরিয়া। দেশটির নেতা কিম জং উনের ক্ষমতাধর বোন কিম ইয়ো জং এক বিবৃতিতে প্রস্তাবটি প্রত্যাখ্যান করেন।

বুধবার (১৭ আগস্ট) এক সংবাদ সম্মেলনে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়োন সুক-ইয়োল ঘোষণা করেন, পিয়ংইয়ং পারমাণবিক অস্ত্র ত্যাগ শুরু করলে ধাপে ধাপে আর্থিক সহযোগিতা দেবে সিউল।

আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, উত্তর কোরিয়ার তরফে প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের এই প্রস্তাবের সরাসরি প্রতিক্রিয়া জানাতে গিয়ে কিম ইয়ো জং এক বিবৃতিতে বলেন, “আমাদের সম্মান পরমাণু অস্ত্রের জন্য অর্থনৈতিক সহযোগিতা বিনিময় করার পরিকল্পনাকে ইয়োনের মহান স্বপ্ন, আশা এবং পরিকল্পনা বলে মনে করায় আমরা বুঝতে পেরেছি তিনি সত্যিই সহজ এবং এখনও শিশুসুলভ।”

বিবৃতিতে আরও বলা হয় ,“তার সম্মান রক্ষায় চুপ থাকাই শ্রেয়তর। প্রলাপ বকার চেয়ে চুপ থাকাই ভালো।”

রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম কেসিএনএ-তে প্রচারিত বিবৃতিতে তিনি বলেন, “ভুট্টার পিঠার জন্য কেউ ভাগ্য ত্যাগ করে না। সাহসী পরিকল্পনা কাজ না করলে যদি তিনি ভবিষ্যতে কোনো বড় পরিকল্পনা নিয়ে দরজায় কড়া নাড়েন, তাহলে আমরা স্পষ্ট করে দিচ্ছি আমরা তার সঙ্গে মুখোমুখি বসবো না।”

বিশেষজ্ঞরা বলছেন, ইয়োনের অর্থনৈতিক পরিকল্পনার প্রস্তাবটি আগেও দক্ষিণ কোরিয়ার কয়েকজন প্রেসিডেন্ট দিয়েছেন। ২০১৮ ও ২০১৯ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যে ঐতিহাসিক সম্মেলনের সময়েও এই প্রস্তাব রাখা হয়।

About

Popular Links