Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

রিপোর্ট: নড়বড়ে ঋষি সুনাকের গদি

পোলিং ডেটার একটি জরিপে এসব তথ্য জানানো হয়

আপডেট : ০৮ জানুয়ারি ২০২৩, ০৮:৩৫ পিএম

সাধারণ নির্বাচনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও তার মন্ত্রিসভার ১৫ জন মন্ত্রী পরাজিত হয়ে আসন হারাতে পারেন। পোলিং ডেটার বরাতে এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট।

আসনপ্রতি হওয়া এ জরিপে বলা হয়, ২০২৪ সালের নির্বাচনে সুনাক ছাড়াও, উপ- প্রধানমন্ত্রী ডমিনিক রাব, স্বাস্থ্যমন্ত্রী স্টিভ বার্কলে, পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি, প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস, ব্যবসা বিষয়ক মন্ত্রী গ্রান্ট শ্যাপস, কমন্স নেতা পেনি মর্ডান্ট এবং পরিবেশ মন্ত্রী থেরেসি কফিও তাদের আসন হারাতে পারেন।

এর মধ্যে পাঁচজন ক্যাবিনেট মন্ত্রী জয়ী হবেন। এরমধ্যে রয়েছেন, জেরেমি হান্ট, সুয়েলা ব্র্যাভারম্যান, মাইকেল গোভ, নাদিম জাওয়াই এবং কেমি ব্যাডেনোচ।

সমীক্ষা বলছে, বর্তমান মন্ত্রিসভার অন্য সব টোরি এমপিরা লেবারদের কাছে তাদের আসন হারানোর ঝুঁকিতে রয়েছে। এরমধ্যে রাব ছাড়া অন্যরা এশার ও ওয়ালটনে লিবারেল ডেমোক্র্যাটদের কাছে হেরে যাবে। স্কটিশ সেক্রেটারি অ্যালিস্টার জ্যাক ও এসএনপির কাছে পরাজিত হবে।

গুরুত্বপূর্ণ ১০টি বেলওয়েদার আসনের বিষয়ে দ্য ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে বলা হয়, এতেও ১০ আসনই পাচ্ছে লেবাররা।

সংবাদমাধ্যম বেস্ট ফর ব্রিটেনের প্রধান নির্বাহী নাওমি স্মিথ বলছেন, সুনাকের মন্ত্রিসভা বিলুপ্ত হবে না। এছাড়া আন্তর্জাতিকতাবাদী মূল্যবোধের পক্ষে ও ইইউর সাথে ঘনিষ্ঠ সম্পর্কের জন্য সুনাকের পক্ষে প্রচারণা চালানো হচ্ছে।

এই পূর্বাভাস সুনাকের দলের জন্য এক বড় ধাক্কা। যদিও বেস্ট ফর ব্রিটেনের বিশ্লেষণে দেখা গেছে, টোরিদের ওপর লেবারদের বিশাল নেতৃত্ব আগের চাইতেও কমতে পারে।

ভারতীয় বংশোদ্ভূত প্রথম ব্যক্তি হিসেবে সুনাক ব্রিটিশ প্রধানমন্ত্রী হয়েছেন। এরই মধ্যে স্বাস্থ্যসেবা কর্মীদের মজুরি বৃদ্ধির প্রস্তাবে তার রক্ষণশীল দলের মধ্যে তিনি চাপে পড়েছেন।

রবিবার সুনাক বলেছেন, মন্ত্রীরা এ বছরের চুক্তির বিষয়ে আলোচনা করতে অস্বীকার করলেও সরকার বেতনের বিষয়ে ইউনিয়ন নেতাদের সঙ্গে আলোচনা করতে চায়।

About

Popular Links