Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইমরানের স্বতন্ত্র এমপিরা যোগ দিচ্ছেন সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে

৮ ফেব্রুয়ারির নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি

আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৪৭ পিএম

কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত জয়ী স্বতন্ত্র প্রার্থীরা সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে (এসআইসি) যোগ দেবেন। 

সোমবার (১৯ ফেব্রুয়ারি) এমন সিদ্ধান্ত হয়েছে বলে তথ্য দিয়েছে দলটি। পাকিস্তানের শীর্ষ দৈনিক ডন এ খবর প্রকাশ করেছে।

ওই খবরে দলটির সভাপতি ব্যারিস্টার গহর খানের বরাত দিয়ে বলা হয়েছে, নির্বাচিত স্বতন্ত্র এমপিরা সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের প্রতি সমর্থন জানিয়ে তাদের হলফনামা পাঠিয়েছেন। কেন্দ্র, পাঞ্জাব ও খাইবার পাখতুনখোয়াতে জয়ী স্বতন্ত্ররা দলটিতে যোগ দেবেন। পার্লামেন্টারি কৌশল হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে ব্যারিস্টার গহরের এ ঘোষণা দেয়ার সময় উপস্থিত ছিলেন পিটিআইয়ের প্রধানমন্ত্রী পদপ্রার্থী ওমর আইয়ুব খান, এসআইসি চেয়ারম্যান শাহিবজাদা হামিদ রাজা এবং মজলিশ ওয়াহাদাত-ই-মুসলিমিন (এমডব্লিউএম) সেক্রেটারি জেনারেল আল্লামা রাজা নাসির আব্বাস।

পাকিস্তানে গেল ৮ ফেব্রুয়ারির নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। নির্বাচনে দল হিসেবে অংশগ্রহণ করতে পারেনি ইমরান খানের পিটিআই। তবে তাদের সমর্থিত প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে নির্বাচন করেছেন এবং সর্বাধিক আসন পেয়েছেন। তবে সংসদের সংরক্ষিত আসন পেতে কোনো এক নিবন্ধিত রাজনৈতিক দলে যোগ দিতে হবে তাদের। এমন বাধ্যবাধকতায় সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সঙ্গে চুক্তি করে দলটি।  

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএলএন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) দলগতভাবে সর্বাধিক আসন পেয়েছেন। দল দুটির নেতৃত্বে ছয়টি দল জোট সরকার গঠনে সম্মতির কথা ঘোষণা দিয়েছে।  

About

Popular Links