Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

টিএইচই র‍্যাংকিংয়ে বিশ্বের সেরা পাঁচে ব্র্যাক ইউনিভার্সিটি

টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ইউনিভার্সিটি ইমপ্যাক্ট র‍্যাংকিংয়ে ‘এসডিজি ১: নো পোভার্টি’ বিভাগে এই সাফল্য অর্জন করেছে ব্র্যাক ইউনিভার্সিটি

আপডেট : ০৩ জুন ২০২৩, ০৩:২০ পিএম

“টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ইউনিভার্সিটি ইমপ্যাক্ট র‍্যাংকিং-২০২৩” এ জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা “এসডিজি ১: নো পোভার্টি” অর্জনে বিশ্বের সেরা পাঁচটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি।

এছাড়াও এই ইমপ্যাক্ট র‍্যাংকিংয়ে সামগ্রিকভাবে ব্র্যাক ইউনিভার্সিটি বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম এবং বিশ্বব্যাপী ৩০১-৪০০তম অবস্থানের মধ্যে রয়েছে। 

বিশ্বের ১১২টি দেশের ১৫৯১টি বিশ্ববিদ্যালয়কে এবারের ইমপ্যাক্ট র‍্যাংকিংয়ে অন্তর্ভুক্ত করা হয়েছে। 

বৃহস্পতিবার (১ জুন) টাইমস হায়ার এডুকেশন ইউনিভার্সিটি ইমপ্যাক্ট র‍্যাংকিং-২০২৩ প্রকাশ করা হয়। বিশ্বের অত্যন্ত মর্যাদাপূর্ণ এই র‍্যাংকিংয়ে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাসমূহ (এসডিজি) পূরণে বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়সমূহের অবদান মূল্যায়ন করা হয়ে থাকে। 

“এসডিজি-১: নো পোভার্টি” ক্যাটাগরিতে ৮৬.৫ স্কোর নিয়ে বিশ্বের সবগুলো বিশ্ববিদ্যালয়ের মধ্যে পঞ্চম স্থান অর্জন করেছে ব্র্যাক ইউনিভার্সিটি। এটি উদ্ভাবনী শিক্ষাপদ্ধতি, গবেষণা এবং কমিউনিটি এনগেজমেন্ট প্রোগ্রামের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণে ব্র্যাক ইউনিভার্সিটির নিষ্ঠার প্রতিফলন বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জাতিসংঘের উন্নয়ন লক্ষ্যমাত্রার অন্যান্য ক্যাটাগরিতেও সাফল্য দেখিয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি। “এসডিজি-৪: গুণগত শিক্ষা”, “এসডিজি-৮: শোভন কাজ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি” এবং “এসজিডি-১৬: শান্তি ন্যায়বিচার ও কার্যকর প্রতিষ্ঠান” ক্যাটাগরিতে বিশ্বসেরা ২০১-৩০০তম অবস্থানের মাঝে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি। যা মানসম্পন্ন শিক্ষা প্রদান, অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিতকরণ এবং শান্তি ও ন্যায়বিচার প্রচারে ব্র্যাক ইউনিভার্সিটির মনোযোগকেই নিদের্শ করছে বলে অভিমত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। 

এছাড়া, “এসডিজি-৫: জেন্ডার সমতা” এবং “এসডিজি ১০: অসমতা হ্রাস” ক্যাটাগরিতে ব্র্যাক ইউনিভার্সিটির অবস্থান ৪০১-৬০০তম এর মধ্যে। 

টাইমস হায়ার এডুকেশন ইউনিভার্সিটি ইমপ্যাক্ট র‍্যাংকিংয়ে অসাধারণ সাফল্যের বিষয়ে ব্র্যাক ইউনিভার্সিটির প্রো-ভাইস-চ্যান্সেলর এবং ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর মাহফুজুল আজিজ বলেন, “এই অসামান্য র‍্যাংকিং ইতিবাচক সামাজিক প্রভাব সৃষ্টি এবং বিশ্বব্যাপী টেকসই উন্নয়নে অবদান রাখার ক্ষেত্রে ব্র্যাক ইউনিভার্সিটির দৃঢ় প্রতিশ্রুতিকেই পুনর্ব্যক্ত করছে। আগামী নেতৃত্ব তৈরি, উদ্ভাবনী গবেষণা পরিচালনা এবং সমাজে ইতিবাচক পরিবর্তন আনয়নে ব্র্যাক ইউনিভার্সিটি সর্বদাই অঙ্গীকারবদ্ধ।”

About

Popular Links