Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘মেডেল অব দ্য অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার’ পেলেন রেহানা খানম

রেহানা রহমান নিজেকে নিয়োগ করেছেন মানবতার সেবায়। শিক্ষকতা,  লেখালেখি ও সমাজসেবার জন্য তিনি ব্রিটিশ বাংলাদেশি সমাজে সুপরিচিত

আপডেট : ১৬ জানুয়ারি ২০২৪, ০৮:০৪ পিএম

এবারের ব্রিটিশ রাজ পরিবার প্রদত্ত ‘‘মেডেল অব দ্য অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার’’ পদক পেয়েছেন রেহানা খানম রহমান। ব্রিটিশ-বাংলাদেশি এই নাগরিক একজন অবসরপ্রাপ্ত লেকচারার।

তার বাবা আতাউর রহমানও ১৯৬৭ সালে অবিভক্ত পাকিস্তানের শ্রেষ্ঠ প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে স্বর্ণপদক পেয়েছিলেন।

বাবার পদাঙ্ক অনুসরণ করে রেহানা রহমান নিজেকে নিয়োগ করেছেন মানবতার সেবায়। শিক্ষকতা,  লেখালেখি ও সমাজসেবার জন্য তিনি ব্রিটিশ বাংলাদেশি সমাজে সুপরিচিত।

কয়েকটি বইয়ের গ্রন্থকার রেহানা কলম একাডেমি লন্ডনের  উপদেষ্টা। তিনি পরিবেশবাদী সংগঠন অমরাবতির একজন বোর্ড অব ডাইরেক্টর।

স্নাতক অধ্যয়নরত অবস্থায় তিনি ব্রিটেনে পাড়ি জমান। পেশা ও পারিবারিক জীবনের সঙ্গে সামঞ্জস্য রেখে তিনি প্রবাসে উচ্চশিক্ষা চালিয়ে যান। দৃঢ় মনোবল ও কঠোর অধ্যবসায় তাকে অগ্রগতি ও সাফল্য এনে দেয়।

রেহানা গ্রিনিচ ইউনিভার্সিটি থেকে স্নাতক, ইনস্টিটিউট অব এজুকেশন থেকে ফিইটিসি ও পোস্ট গ্র্যাজুয়েট এবং এসওএএস থেকে স্নাতোকত্তর ডিগ্রি লাভ করেন ও ডক্টরেট ডিগ্রি লাভের জন্য ফের গ্রিনিচ ইউনিভার্সিটিতে ভর্তি হন। 

৩৫ বছর বিভিন্ন পেশা ও শিক্ষকতা শেষ করে তিনি ২০১৪ সালে অবসর গ্রহণ করেন। কিন্তু তার সমাজসেবা ও সাংগঠনিক কাজ অব্যাহত রয়েছে।

রেহানা রহমান ১৯৭৭ সালে বাংলাদেশের সিলেট থেকে ব্রিটেনে পাড়ি জমান। বর্তমানে বসবাস করছেন লন্ডনে।

About

Popular Links