Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ

এই কুচকাওয়াজের মাধ্যমে ৮৬তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের ১৮১ জন অফিসার ক্যাডেট কমিশন লাভ করেন

আপডেট : ০৬ জুন ২০২৪, ০৬:১৩ পিএম

বাংলাদেশ মিলিটারি একাডেমির (বিএমএ) ৮৬তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের অফিসার ক্যাডেটদের কমিশনপ্রাপ্তি উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (৬ জুন) চট্টগ্রামের ভাটিয়ারিতে বিএমএ প্যারেড গ্রাউন্ডে এ প্যারেডে প্রধান অতিথি ছিলেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

প্রশিক্ষণ সমাপনকারী ক্যাডেটদের উদ্দেশে সেনাপ্রধান বলেন, “এই শপথ গ্রহণের মধ্য দিয়ে সদ্য কমিশনপ্রাপ্ত অফিসারদের ওপর ন্যাস্ত হলো দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার পবিত্র দায়িত্ব।”

জেনারেল এস এম শফিউদ্দিন  আহমেদ বাহিনীকে একটি প্রশিক্ষিত, সুশৃঙ্খল এবং আধুনিক সমরাস্ত্রে সজ্জিত বাহিনী হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন। 
পরিশেষে তিনি মনোমুগ্ধকর কুচকাওয়াজ প্রদর্শনের জন্য অ্যাকাডেমির কমান্ড্যান্ট, সংশ্লিষ্ট সকল অফিসার, জেসিও, এনসিও, সৈনিক এবং অসামরিক কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

দীর্ঘ তিন বছরের কঠোর সামরিক প্রশিক্ষণ শেষে এই কুচকাওয়াজের মাধ্যমে ৮৬তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের সর্বমোট ১৮১ জন অফিসার ক্যাডেট কমিশন লাভ করেন। বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত অফিসারদের মধ্যে ১৪২ জন পুরুষ ও ৩৮ জন নারী। এছাড়াও কমিশনপ্রাপ্ত অফিসারদের মধ্যে রয়েছেন একজন শ্রীলংকান অফিসার যিনি নিজ দেশের সেনাবাহিনীতে যোগদান করবেন। ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার মো. পারভেজ আহম্মেদ জয়, ৮৬তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের সেরা চৌকস ক্যাডেট হিসেবে অসামান্য গৌরবমন্ডিত “সোর্ড অব অনার” এবং সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য “সেনাবাহিনী প্রধান স্বর্ণপদক” অর্জন করেন। 

এছাড়া শ্রেষ্ঠ বিদেশি অফিসার ক্যাডেট হিসেবে শ্রীলংকান অফিসার ক্যাডেট হেট্টিয়ারাচ্চি প্রভাত চামারা ডি সিলভাকে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ ট্রফি দেওয়া করা হয়।

About

Popular Links