Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

২০২৩ সালে টানা তিন দিনের সম্ভাব্য ছুটিগুলো

সরকারি ছুটির নির্দেশনা অনুযায়ী, একজন কর্মচারী তার নিজ ধর্ম অনুযায়ী বছরে অনধিক মোট তিন দিনের ঐচ্ছিক ছুটি কাটাতে পারেন

আপডেট : ০২ জানুয়ারি ২০২৩, ০৫:৪০ পিএম

কর্মব্যস্ত জীবনের মাঝে প্রশান্তির ছোঁয়া পেতে সবাই থাকেন ছুটির অপেক্ষায়। নতুন বছর আসার আগেই কর্মজীবী মানুষের চোখ থাকে ক্যালেন্ডারের পাতায় সরকারি ছুটির তালিকায়। বছরের যে যে সময়ে দুই-তিন দিনের মতো বড় ছুটি আছে, সেগুলো দেখে বার্ষিক পরিকল্পনাও সাজিয়ে ফেলেন অনেকে।

সরকারি ছুটির নির্দেশনা অনুযায়ী, একজন কর্মচারী তার নিজ ধর্ম অনুযায়ী বছরে অনধিক মোট তিন দিনের ঐচ্ছিক ছুটি কাটাতে পারেন। নির্দেশনায় আরও বলা হয়, সাধারণ ছুটি, নির্বাহী আদেশে সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটির সঙ্গে যুক্ত করে ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি দেওয়া যেতে পারে।

২০২৩ সালে এমন অনেক সময়ই আছে, যখন মিলবে তিনদিনের ছুটি। এ সময়গুলোয় চাইলে বিয়ে, পারিবারিক সম্মিলন, আত্মীয়স্বজনের বাড়ি যাতায়াত কিংবা ভ্রমণের পরিকল্পনাও করে ফেলতে পারেন। চলুন তাহলে একনজরে দেখে নিই ২০২৩ সালের বড় ছুটির দিনগুলো-

স্বাধীনতা দিবস

এবারের মহান স্বাধীনতা দিবস (২৬ মার্চ) পড়েছে রবিবারে। এর আগের দুদিন শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় মোট ছুটি হয়ে যাচ্ছে তিন দিন।

ঈদ-উল-ফিতর

এ বছরের পবিত্র ঈদ-উল-ফিতরের সম্ভাব্য তারিখ ধরা হয়েছে ২২ এপ্রিল। দিনটি শনিবার হওয়ায় স্বাভাবিকভাবেই সরকারি ছুটি থাকবে। পাশাপাশি ঈদের আগের ও পরের দিন নির্বাহী আদেশের কারণে সরকারি ছুটি দাঁড়াবে তিন দিনে। যদিও আরবি বর্ষের শাওয়াল মাসের চাঁদ ওঠার ওপর নির্ভর করে ছুটির দিনে পরিবর্তন আসার সম্ভাবনা আছে।

বুদ্ধ পূর্ণিমা

বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বুদ্ধ পূর্ণিমা উদযাপিত হবে আগামী ৪ মে। দিনটি বৃহস্পতিবার হলেও স্বাভাবিকভাবেই থাকবে সরকারি ছুটি। পরবর্তী দুই দিন অর্থাৎ শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় সেটি বেড়ে হচ্ছে তিন দিন।

ঈদ-উল-আযহা

এ বছরের পবিত্র ঈদ-উল-আযহার সম্ভাব্য তারিখ ধরা হয়েছে ২৯ জুন। ঈদ-উল-ফিতরের মতো ঈদ-উল-আযহায়ও নির্বাহী আদেশের কারণে সরকারি ছুটি দাঁড়াবে তিন দিনে।

ঈদ-ই-মিলাদুন্নবী

এ বছরের ঈদ-ই-মিলাদুন্নবীর সম্ভাব্য তারিখ ধরা হয়েছে ২৮ সেপ্টেম্বর। দিনটি বৃহস্পতিবার হলেও সরকারি ছুটির বর্ষপঞ্জির হিসেবে ছুটি থাকবে। পরবর্তী দুই দিন (শুক্র ও শনিবার) সাপ্তাহিক ছুটি। ফলে সব মিলিয়ে ছুটি দাঁড়াচ্ছে তিন দিনে। যদিও আরবি বর্ষের পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ ওঠার ওপর ভিত্তি করে ছুটির দিনক্ষণে পরিবর্তন আসতে পারে।

সরস্বতী পূজা

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা ২৬ জানুয়ারি। দিনটি বৃহস্পতিবার হলেও স্বাভাবিকভাবেই সরকারি ছুটি থাকবে। পরবর্তী দুই দিন অর্থাৎ শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় সেটি বেড়ে হচ্ছে তিন দিন।

মাঘী পূর্ণিমা

বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম বড় উৎসব মাঘী পূর্ণিমা উদযাপিত হবে আগামী ৫ ফেব্রুয়ারি। দিনটি রবিবার হলেও স্বাভাবিকভাবেই সরকারি ছুটি থাকবে। আগের দুই দিন অর্থাৎ শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় সেটি বেড়ে দাঁড়াচ্ছে তিন দিনে। যদিও চান্দ্র তিথির ওপর ভিত্তি করে ছুটির দিনক্ষণে পরিবর্তন আসতে পারে।

শব-ই-মেরাজ

পবিত্র শব-ই-মেরাজ উপলক্ষে ১৯ ফেব্রুয়ারি সরকারি ছুটি রয়েছে। দিনটি রবিবার বলে এবং এর আগের দুই দিন অর্থাৎ শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় সেটি বেড়ে দাঁড়াচ্ছে তিন দিনে। যদিও চাঁদ ওঠার ওপর ভিত্তি করে ছুটির দিনক্ষণে পরিবর্তন আসতে পারে।

হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব দিবস

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব দিবসের ছুটি ১৯ মার্চ। আগের দুই দিন অর্থাৎ শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় সেটি বেড়ে দাঁড়াচ্ছে তিন দিনে।

ইস্টার সানডে

৬ এপ্রিল থাকবে পুণ্য বৃহস্পতিবারের ছুটি। পরবর্তী দুই দিন (৭-৮ এপ্রিল) অর্থাৎ শুক্রবার ও শনিবার থাকবে সাপ্তাহিক ছুটি। এরপর ৯ এপ্রিল আবার খ্রিস্ট ধর্মাবলম্বীদের অন্যতম বড় উৎসব ইস্টার সানডের ছুটি। সব মিলিয়ে খ্রিস্টান ধর্মাবলম্বীরা মোট চার দিন ছুটি পাবেন।

চৈত্রসংক্রান্তি

এ বছরের চৈত্রসংক্রান্তির ছুটি ১৩ এপ্রিল বৃহস্পতিবার। পরবর্তী দুই দিন অর্থাৎ শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় সেটি বেড়ে দাঁড়াবে তিন দিনে।

মধু পূর্ণিমা

বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম বড় উৎসব মধু পূর্ণিমার সম্ভাব্য তারিখ ধরা হয়েছে আগামী ২৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার। পরবর্তী দুই দিন অর্থাৎ শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় সেটি বেড়ে দাঁড়াবে তিন দিনে। তবে ধর্মীয় উৎসবটি চাঁদ দেখতে পাওয়া সাপেক্ষে বলে ছুটির দিনক্ষণে পরিবর্তন আসতে পারে।

দুর্গাপূজা

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার ছুটি ২২ ও ২৩ অক্টোবর, রবি ও সোমবার। আগের দুই দিন (শুক্রবার ও শনিবার) সাপ্তাহিক ছুটি। সুতরাং মোট ছুটি বেড়ে দাঁড়াচ্ছে চার দিনে।

শ্যামা পূজা

শ্যামা পূজার ছুটি ১২ নভেম্বর রবিবার। আগের দুই দিন অর্থাৎ শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় সেটি বেড়ে দাঁড়াচ্ছে তিন দিনে।

বড়দিন

খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন (ক্রিসমাস ডে) ২৫ ডিসেম্বর। বড়দিনের আগে-পরের দুই দিন ঐচ্ছিক ছুটি। বড়দিনের আগের দিন, অর্থাৎ ২৪ ডিসেম্বর রোববার। এর আগের দুই দিন শুক্রবার এবং শনিবার সাপ্তাহিক ছুটি। সব মিলিয়ে ২২ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর (শুক্রবার থেকে মঙ্গলবার) ছুটি পেতে পারেন খ্রিষ্টধর্মাবলম্বীরা।

About

Popular Links