Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভাষা নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সেমিনার

ইনস্টিটিউটের মহাপরিচালক বলেন, পৃথিবীর সাতটি মহাদেশের মধ্যে পাঁচটি মহাদেশ থেকে প্রবন্ধ উপস্থাপক ও আলোচকরা এই সেমিনারে অংশ নিয়েছেন

আপডেট : ৩০ জুন ২০২২, ০১:১০ পিএম

ভাষা কেবল মৌখিক বিষয় নয়- এর লিখিত রূপের গুরুত্বও অপরিসীম এবং এক্ষেত্রে ভাষা-কাঠামোর বিশেষ প্রয়োজনীয়তা রয়েছে।

বুধবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের (আমাই) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সেমিনারে বক্তারা এ কথা বলেন। “ল্যাংগুয়েজ ডকুমেন্টেশন ফোকাসিং অন দ্য ইন্টারন্যাল স্ট্রাকচার অফ ল্যাংগুয়েজেস” শীর্ষক ওই আন্তর্জাতিক সেমিনারে মূল প্রবন্ধসহ মোট ছয়টি প্রবন্ধ উপস্থাপিত হয়।

দিনব্যাপী অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. হাকিম আরিফের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইনস্টিটিউটের পরিচালক (প্রশাসন, অর্থ ও প্রশিক্ষণ) মাহবুবা আক্তার।

সেমিনারে কি-নোট স্পিকার হিসেবে বক্তব্য দেন ইমেরিটাস অধ্যাপক ডেভিড ব্রাডলি (অস্ট্রেলিয়া)। তার প্রবন্ধের শিরোনাম ছিল- “হোয়াই ল্যাংগুয়েজ ডকুমেন্টেশন ইজ অ্যাসেনশিয়াল ফর অ্যাডুকেশন অ্যান্ড কমুনিটি ডেভেলপমেন্ট”।

এছাড়া প্রবন্ধ উপস্থাপন করেন- ড. ডেভিড এ. পিটারসন (আমেরিকা), ড. মুহাম্মদ জাকারিয়া রহমান (জাপান), মোস্তাফা রাসেল (বাংলাদেশ), ড. ইস্টার মানু-বারফো (ঘানা) ও ড. নেত্র পি পাউডাল (জার্মানি)।

আলোচক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য্য, অধ্যাপক ড. সায়েদুর রহমান, সহযোগী অধ্যাপক ড. মিয়া মো. নওশাদ কবির প্রমুখ।

সমাপনী বক্তব্যে ইনস্টিটিউটের মহাপরিচালক বলেন, পৃথিবীর পাঁচটি মহাদেশ থেকে প্রবন্ধ উপস্থাপক ও আলোচকরা এই সেমিনারে অংশ নিয়েছেন। এই আয়োজনের ধারাবাহিকতা ভবিষ্যতে অব্যাহত থাকবে।

About

Popular Links