Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাংলাদেশিরা স্বপ্নে সবচেয়ে কী বেশি দেখেন?

গবেষণা থেকে জানা গেছে, বিশ্বের কোন দেশের মানুষ কী নিয়ে স্বপ্ন দেখেন

আপডেট : ৩০ মার্চ ২০২৪, ০৪:৩৫ পিএম

স্বপ্ন দেখাটা খুবই স্বাভাবিক। অনেক কিছু নিয়েই মানুষ স্বপ্ন দেখেন। দুঃস্বপ্ন কিংবা স্বপ্নের মধ্যে ঘটে যাওয়া অভিজ্ঞতা নিয়ে মানুষ আবার চিন্তিতও হয়ে পড়েন। স্বপ্ন নিয়ে মনোবিজ্ঞানী বা এ সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের দ্বারস্থ হন অনেকে। কেউ কেউ তো স্বপ্নের ব্যাখ্যা জানতে গুগলেও সার্চ দেন। এসব মাধ্যমে স্বপ্নের সম্ভাব্য নানা কারণ জানার চেষ্টা করেন তারা।

স্বপ্ন নিয়ে গুগলে সার্চ দেওয়া তথ্য নিয়ে গবেষণা করেছে মর্নিং লাইফ নামের একটি সংগঠন। মানুষের ঘুমকে আরও নির্বিঘ্ন ও আরামদায়ক করতে গবেষণা করে ব্রিটিশ এই সংগঠনটি। তাদের গবেষণার উপাত্ত থেকে জানা গেছে, বিশ্বের কোন দেশের মানুষ কী নিয়ে স্বপ্ন দেখেন।

এই গবেষণা থেকেই জানা গেছে, বাংলাদেশের মানুষ সবচেয়ে বেশি স্বপ্ন দেখেন বিয়ে নিয়ে। শুধু বাংলাদেশ নয়, সৌদি আরব, ইরাক, বাহরাইন, আলজেরিয়া, কঙ্গো ও গ্যাবনের মানুষেরাও বিয়ে সংক্রান্ত স্বপ্ন সবচেয়ে বেশি দেখেন।

তবে সারা বিশ্বে সাপের স্বপ্ন দেখার প্রবণতা সবচেয়ে বেশি বলে জানিয়েছেন গবেষকরা। গবেষণার তথ্যমতে, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার মতো অঞ্চলের মানুষেরা দাঁত পড়ে যাওয়ার স্বপ্ন বেশি দেখেন; এসব মানুষের মধ্যে আত্মবিশ্বাসের অভাব রয়েছে বলে মনে করা হয়।

এছাড়া ভারত ও আফগানিস্তানে সাপ নিয়ে স্বপ্ন দেখা হয় বেশি, যেটি ভয় বা দুশ্চিন্তার জন্য হয়ে থাকে বলে ধারণা করা হয়। বিশ্বের এক-তৃতীয়াংশ দেশে সাপ নিয়ে বেশি স্বপ্ন দেখা হয়।

About

Popular Links